জাইকা প্রেসিডেন্টের ঢাকা সফর স্থগিত


প্রকাশিত: ০৬:২৪ এএম, ০২ আগস্ট ২০১৬

নিরাপত্তাজনিত কারণে ঢাকা সফর স্থগিত করেছেন জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি জাইকা প্রেসিডেন্ট শিনিচি কিটোওকার। দুই দিনের সফরে ৬ আগস্ট তার ঢাকায় আসার কথা ছিল।

ঢাকাস্থ জাপান দূতাবাস এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তার সফর বাতিলের বিষয়টি নিশ্চিত করেছে।

গত মাসে মঙ্গোলিয়ায় আসেম শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জাইকার প্রেসিডেন্টের সফরের বিষয়টি জানিয়েছিলেন। জাইকার প্রেসিডেন্টের পরিকল্পিত ঢাকা সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে আলোচনার কথা ছিল।

সূত্র জানিয়েছে, নিরাপত্তা পরিস্থিতির সন্তোষজনক অগ্রগতি হলে জাইকা প্রেসিডেন্ট ঢাকা আসবেন। এদিকে ঢাকায় থাকা জাপান দূতাবাসের কূটনীতিক ও স্টাফদের গ্রীস্মকালীন ছুটি ২ দফা বাড়ানো হয়েছে। সর্বশেষ ৩১ জুলাই ছুটি শেষ হলেও তা বাড়িয়ে ১৫ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় জাপানের সাতজন নাগরিক নিহত হন। তারা জাইকার পরামর্শক হিসেবে ঢাকায় কাজ করতে এসেছিলেন। এ ঘটনার পর জাপান কর্তৃপক্ষ তাদের অফিস ও কর্মীদের নিরাপত্তা বাড়াতে সরকারের কাছে আবেদন করে। এই আবেদনের প্রেক্ষিতে জাপানি প্রতিষ্ঠান ও কর্মীদের নিরাপত্তা বাড়াতে পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। বর্তমানে জাইকার কর্মকর্তারা পুলিশি নিরাপত্তা নিয়ে বিভিন্ন স্থানে চলাফেরা করছেন।

এআরএস/আরআইপি

আপনার মতামত লিখুন :