২০১৭ সালের হজ ‘প্রাক নিবন্ধন’ শুরু হচ্ছে শিগগিরই


প্রকাশিত: ০৪:০৩ এএম, ০৬ নভেম্বর ২০১৬
ফাইল ছবি

২০১৭ সালে পবিত্র হজে গমনেচ্ছুদের জন্য ‘প্রাক নিবন্ধন’ কার্যক্রম শিগগিরই শুরু করবে ধর্ম মন্ত্রণালয়। চলতি মাসের শেষ সপ্তাহ কিংবা ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহের যে কোনো দিন প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হতে পারে।

ধর্ম মন্ত্রণালয়ের সচিব আবদুল জলিলের বরাত দিয়ে সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন জাগো নিউজকে এ তথ্য জানান।

তিনি জানান, গত বছর প্রাক নিবন্ধন করেও সৌদি সরকারের বেঁধে দেয়া কোটার সীমাবদ্ধতার কারণে ৪০ হাজারেরও বেশি হজ গমনেচ্ছু হজে যেতে পারেননি। আগামী বছরের হজে তারাই অগ্রাধিকার পাবেন।

তবে প্রাক নিবন্ধনকৃতদের মধ্যে সকলেই হজে যাবেন কি না সে সম্পর্কে নিশ্চিত তথ্য পেতে প্রাক নিবন্ধনকারীদের কাছ থেকে সম্মতিপত্র চাইবে ধর্ম মন্ত্রণালয়। প্রাক নিবন্ধন কার্যক্রমের প্রথম ধাপ হিসেবেই ওই ৪০ হাজারেরও বেশি হজ গমনেচ্ছুদের কাছ থেকে ধর্ম মন্ত্রণালয় তথ্য-উপাত্ত সংগ্রহ করবে বলে তিনি মন্তব্য করেন।

হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) সভাপতি ইব্রাহিম বাহার জাগো নিউজকে জানান, আগামী ৮ নভেম্বর অফিসার্স ক্লাবে তাদের উদ্যোগে সদ্যসমাপ্ত হজ ২০১৬ এর মূল্যায়ন ও ২০১৭ সালের হজের আগাম প্রস্তুতি শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে ধর্ম মন্ত্রণালয় বিষয়ক মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানসহ এ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

ইব্রাহিম বাহার বলেন, ছোট-খাট ভুলক্রুটি ছাড়া চলতি বছরের হজ কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে পালিত হয়েছে। এবার বাংলাদেশ থেকে লক্ষাধিক হাজি হজ পালন করেছেন। সরকারিভাবে হাজার-পাঁচেক ছাড়া অধিকাংশ হাজিই বেসরকারি হজ এজেন্সিগুলোর মাধ্যমে হজে গেছেন বলে তিনি জানান।

তিনি বলেন, হাজি পাঠাতে গিয়ে এজেন্সিগুলো বেশ কিছু সমস্যায় পড়ে। তাই এ সমস্যাগুলোর ব্যাপারে ধর্মমন্ত্রীর কাছে সমাধান চেয়ে তারা কিছু দাবিনামা পেশ করবেন। তবে এসব দাবিগুলো কি হতে পারে তা আগাম বলতে তিনি অস্বীকৃতি জানান।

এমইউ/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :