Jago News logo
Banglalink
ঢাকা, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল ২০১৭ | ১৪ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ

আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় শেখ হাসিনার রূপকল্প


জ্যেষ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ১১ জানুয়ারি ২০১৭, বুধবার
আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় শেখ হাসিনার রূপকল্প ফাইল ছবি

আন্তর্জাতিক ও আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ও অঙ্গীকারের আলোকে বাংলাদেশ জাতিসংঘের ২০১৭ সালের ‘ইয়ার ফর পিস’ ও এর ধারাবাহিকতায় কাজ করে যাবে।

মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ‘সংঘাত প্রতিরোধ ও অব্যাহত শান্তি’ শীর্ষক এক উন্মুক্ত বিতর্কে অংশ নিয়ে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এ কথা বলেন। বৈঠকের শুরুতে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস আবারও তার বক্তব্যে শান্তির পক্ষে কূটনীতির ওপর গুরুত্ব দেন এবং বিশ্ব নেতৃবৃন্দকে সংঘাত নিরোধে তাদের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্তের আহ্বান জানান। বুধবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
 
স্থায়ী প্রতিনিধি জাতিসংঘ মহাসচিবের ‘শান্তি প্রথম’ উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে সংঘাত নিরোধ ও মোকাবেলায় জাতিসংঘকে আরও দৃশ্যমান, কার্যকর এবং গঠনমূলক ভূমিকা পালনের আহ্বান জানান। এ প্রসঙ্গে তিনি দারিদ্র্য, অনুন্নয়ন, বৈষম্য, অসহিষ্ণুতা ও নির্যাতনের মতো সহিংসতা বা সংঘাতের মূল কারণগুলো নিরসনে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে একযোগে কাজ করার তাগিদ দেন। একইসঙ্গে স্থায়ী প্রতিনিধি সহিংসতা ও সংঘাতের বিরুদ্ধে প্রতিটি ব্যাক্তি মানুষের মনে ‘শান্তির সংস্কৃতি’ ধারণের ওপর গুরুত্বারোপ করেন।

নুতন বছরের শুরুতে নিরাপত্তা পরিষদের বর্তমান প্রেসিডেন্ট সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী মার্গট ওয়ালস্ট্রোমের সভাপতিত্বে আয়োজিত এ বিতর্কে ৯০টিরও বেশি সদস্য রাষ্ট্র অংশ নেয়।

এএসএস/এএইচ/আরআইপি

আপনার মন্তব্য লিখুন...