শহীদ মিনার এলাকার প্রতি ইঞ্চি সিসি ক্যামেরার আওতায় থাকবে


প্রকাশিত: ০৫:৪২ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৭

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের দিন শহীদ মিনারের আশপাশের এলাকা প্রতি ইঞ্চি সিসি ক্যামেরার আওতায় থাকবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

রোববার কেন্দ্রীয় শহীদ মিনারের নিরাপত্তা নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, ২১ শে ফেব্রুয়ারি উদযাপনকে কেন্দ্র করে মৎস্য ভবন থেকে নিউমার্কেট এবং দোয়েল চত্বর থেকে পলাশী মোড় পর্যন্ত এলাকা সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে। এসব এলাকার প্রতি ইঞ্চি সিসিটিভির ফুটেজ কন্ট্রোলরুম থেকে মনিটর করা হবে।

২০ ফেব্রুয়ারির প্রথম প্রহরে অর্থাৎ রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ অন্যান্য ভিভিআইপি ও ভিআইপিরা আসার আগে থেকে শহীদ মিনার ও এর আশপাশের পুরো এলাকা ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে। সোমবার রাত ৮টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ভেতরে বিশ্ববিদ্যালয়ের স্টিকার ছাড়া কোনো গাড়ি প্রবেশ করতে পারবে না বলে জানান ডিএমপি কমিশনার।

২১ শে ফেব্রুয়ারি শহীদ মিনারের মূল বেদী কেন্দ্রীক, শহীদ মিনার কেন্দ্রীক, দোয়েল চত্বর, শাহবাগ মোড়, পলাশী এবং নীলক্ষেত মোড় কেন্দ্রীক ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। থাকবে ৪টি ওয়াচ টাওয়ার। শহীদ মিনারে আগত সবাইকে আর্চওয়ে গেটের মাধ্যমে ভেতরে প্রবেশ করতে হবে। আশপাশের এলাকাগুলোতে মোট ৮ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হবে। সার্বক্ষণিক দায়িত্বে থাকবে সোয়াট, বোমা ডিস্পোজাল ইউনিট এবং ডগ স্কোয়াড।

২১ ফেব্রুয়ারি উদযাপনে কোনো হুমকি আছে কিনা? সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, ‘না। এই দিবস উদযাপনে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই।’
 
এআর/এমআরএম/এমএস