'নারী কাউন্সিলরদের সমান সুযোগ দেয়ার আহ্বান'

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৯ এএম, ১৩ জুলাই ২০১৭

সিটি কর্পোরেশনের সব কাজে পুরুষ কাউন্সিলরদের পাশাপাশি নারীদের সমান সুযোগ দিতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

বৃহস্পতিবার সিরডাপ মিলনায়তনে নিরাপদ ও নারীবান্ধব ঢাকা মহানগর বিষয়ক মতবিনিময় সভায় এ আহ্বান জানানো হয়। বাংলাদেশ মহিলা পরিষদ এ মতবিনিময় সভার আয়োজন করে।

এ সময় পরিষদের পক্ষ থেকে বিভিন্ন দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- কর্মজীবী, শ্রমজীবী নারীদের যাতায়াতের জন্য মহিলা বাসের সংখ্যা বৃদ্ধি এবং বিআরটিসিসহ অন্যান্য গণপরিবহনে মহিলা আসন সংখ্যা বৃদ্ধির ব্যবস্থা করা। বাজারগুলো নারীবান্ধব করতে হবে। পাশাপাশি জনপ্রতিনিধিদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ এবং নারী উন্নয়নে বিশেষ প্রকল্প গ্রহণ করতে হবে।

সভায় ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বলেন, উন্নয়ন ও অর্থনীতিতে নারীদের অবদান রয়েছে। তাদের অবদান স্বীকার করে মূল্যায়ন করতে হবে সবাইকে।

তিনি আরও বলেন, নারীবান্ধব শহর গড়া কঠিন; তবে সবাই মিলে কাজ করলে তা সহজ হবে। অধিকার আদায়ে নারী কাউন্সিলরদের আরও সোচ্চার হতে হবে।

মহিলা পরিষদের সভাপতি আশয়া খানম বলেন, নারীবান্ধব মহানগর করতে হলে পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য সিটি কর্পোরেশনকে কাজ করতে হবে। নারী উন্নয়নে বিশেষ প্রকল্প গ্রহণ করতে হবে।

বিভিন্ন ওয়ার্ড থেকে আগত নারী কাউন্সিলরা তাদের বক্তব্যে বলেন, কাজ করতে গেলে আপনি তো 'সংরক্ষিত' ওয়ার্ড কাউন্সিলর বলে সম্বোধন করে বলা হয় তার আবার কাজ কি। আমরা এ সংরক্ষিত শব্দটি উঠিয়ে ফেলতে চাই। সংরক্ষিত শব্দ দিয়ে কোণঠাসা করে রাখা হয়।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন মহিলা পরিষদের প্রকল্প সমম্বয়কারী খাদেজা আক্তার, সাধারণ সম্পাদক মালেকা বানু, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক, ২৭, ২৮, ৩০ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর সামসুন নাহার ভূঁইয়া, ২৪,২৫, ২৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর আলেয়া পরভিন রনজু, ৩১,৩২,৩৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত কাউন্সিলর নাসরিন রশিদ পুতুল প্রমুখ।

এএস/এএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :