বিকেএসপিতে অনার্স-মাস্টার্স কোর্স চালুর সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৭ পিএম, ০৮ আগস্ট ২০১৭
বিকেএসপিতে অনার্স-মাস্টার্স কোর্স চালুর সুপারিশ

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) আগামী শিক্ষাবর্ষ থেকেই অনার্স ও মাস্টার্স কোর্স চালুর সুপারিশ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়গুলোকে অনুসরণ করে বিষয় ও সিলেবাস নির্বাচনেরও সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে মঙ্গলবার অনুষ্ঠিত কমিটির ৩১তম বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বিকেএসপিতে অনার্স ও মাস্টার্স কোর্স চালু করার বিষয়ে অগ্রগতিসহ বিকেএসপির এবং ন্যাশনাল প্যারা অলিম্পিক কমিটি অব বাংলাদেশের সার্বিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। ন্যাশনাল প্যারা অলিম্পিক কমিটি অব বাংলাদেশের উপর আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটির যে স্থগিতাদেশ রয়েছে তা প্রত্যাহারে একাধিক কমিটি সংক্রান্ত জটিলতা নিরসন করে আন্তর্জাতিক স্বীকৃতি আদায় ও ক্রীড়াক্ষেত্রে সাফল্যের স্বাক্ষর রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে বেকার যুবক-যুবতীদের আত্মকর্মসংস্থান নিয়ে আলোচনা হয়।

এসময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে কর্মসংস্থান ব্যাংক মোট ৪ লাখ ৬৬ হাজার ৮০৭ জন উদ্যোক্তা তৈরি করেছে। ১৬ লাখ ৮৫ হাজার ১৭৩ জনকে ঋণপ্রদান করে স্বাবলম্বী হতে সহযোগিতা করেছে। ২০১৭-২০১৮ অর্থবছরে ব্যাংকটির আত্মকর্মসংস্থানে নিয়োজিত যুবক-যুবতীদের মাঝে ৯৫০ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা রয়েছে।

কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদফতরের প্রশিক্ষণপ্রাপ্ত যুবক-যুবতীরা যাতে সত্যিকার অর্থে ঋণ সহযোগিতা পায়। সেজন্য প্রশিক্ষণ সার্টিফিকেট দেয়ার সঙ্গে সঙ্গে কর্মসংস্থান ব্যাংকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার পরামর্শ দিয়েছে কমিটি।

কমিটির সভাপতি মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার, উপমন্ত্রী আরিফ খান জয় এবং মো. নুরুল ইসলাম তালুকদার অংশ নেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/জেডএ/এমএস