আয়কর বিভাগের সিদ্ধান্তে ক্ষুব্ধ সংসদীয় কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:১০ পিএম, ২৭ আগস্ট ২০১৭
আয়কর বিভাগের সিদ্ধান্তে ক্ষুব্ধ সংসদীয় কমিটি
ফাইল ছবি

সরকারি পাওনা আদায় না করে এ সংক্রান্ত অডিট আপত্তি নিষ্পত্তির কথা বলায় ক্ষুদ্ধ সংসদীয় কমিটি।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্টের (আয়কর) উপর আলোচনায় কমিটি এ ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে।

মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এ কে এম মাঈদুল ইসলাম, আব্দুস শহীদ, মোহাম্মদ আমানউল্লাহ, শামসুল হক টুকু ও মইন উদ্দীন খান বাদল উপস্থিত ছিলেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, ২০০৯-২০১০ অর্থবছরে টিএম ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান তাদের আয়কর রিটার্নে আমদানি করা পণ্য বিক্রি দেখায়নি। যার ফলে সরকারি কোষাগারে ১১ লাখ ১১ ৫৮৮ টাকা জমা পড়েনি বলে অডিট দফতর হিসাব দেয়। নিরীক্ষা প্রতিবেদনে এ বিষয়ে আপত্তি তোলা হয়। পরে ওই প্রতিষ্ঠানকে জরিমানা করে আয়কর বিভাগ। একাধিকবার টাকা আদায়ের নোটিশ দেয়া হলেও সে বিষয়ে কোনো জবাব দেয়নি টিএম ইন্টারন্যাশনাল। ফলে তাদের বিরুদ্ধে সরকারি পাওনা আদায় আইনে ২০১৪ সালে ‘সার্টিফিকেট মামলাও হয়।

জরিমানসহ ওই প্রতিষ্ঠানের কাছে সবশেষে পাওনা দাঁড়ায় ১৬ লাখ ৫৭ হাজার ৯২১ টাকা। এ বিষয়ে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও অডিট কর্তৃপক্ষ উভয়ই সার্টিফিকেট মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ করে।

সংসদীয় কমিটির কার্যপত্রে দেখা যায়, টিএম ইন্টারন্যাশনালের বিরুদ্ধে মামলা করাকে কারণ দেখিয়ে অডিট আপত্তি নিষ্পত্তির গণ্য করতে বলে আয়কর বিভাগ। তাই কমিটির পক্ষ থেকে বলা হয়, মামলার অজুহাত দিয়ে অডিট আপত্তি নিষ্পত্তির বিষয়টি গ্রহণযোগ্য নয়। তাই যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।

এইচএস/এএইচ/জেআইএম