স্বর্ণ গলিয়ে ‘পাত’ তৈরি করে পাচার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১১ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৭

স্বর্ণ গলিয়ে বিশেষ পাত তৈরি এবং তা কেমিকেল মিশ্রন ও প্যাকেজিং করে পাচারকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক যাত্রীকে আটক করা হয়েছে। রোববার দিবাগত রাতে তাকে আটকের সময় বিশেষভাবে তৈরি ২১টি স্বর্ণের পাত জব্দ করা হয়েছে, যার ওজন প্রায় সোয়া ২ কেজি।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান জাগো নিউজকে বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মালয়েশিয়া থেকে আসা জিন্নাত মাহমুদ শামীমের (৪১) কাছ থেকে ২ কেজি ২২৮ গ্রাম স্বর্ণ আটক করা হয়েছে। তিনি স্বর্ণ গলিয়ে বিশেষভাবে পাত তৈরি করে এবং তা কেমিকেল মিশ্রন ও প্যাকেজিং লাগেজে ভরে পাচার করার চেষ্টা করছিল।

তিনি বলেন, বিমানবন্দরের গ্রিন চ্যানেল দ্রুত ত্যাগ করার সময় ওই যাত্রীকে চ্যালেঞ্জ করে শুল্ক গোয়েন্দা। তার কাছে স্বর্ণের বার আছে জানতে চাইলে তিনি তীব্র প্রতিক্রিয়া দেখান। পরে তার বহনকৃত দুটি লাগেজ স্ক্যানিং করে স্বর্ণের অস্তিত্ত্ব পাওয়া যায় এবং বিমানবন্দরের বিভিন্ন সংস্থার উপস্থিতিতে ব্যাগে সংযুক্ত অবস্থায় লোহার রিংয়ের ভেতরে হলুদ রঙের স্কচটেপ মোড়ানো অবস্থায় জিআই তার আকৃতির ২১টি স্বর্ণপাত উদ্ধার করা হয়।

জব্দকৃত স্বর্ণ উন্নতমানের এবং প্রায় ১ কোটি ১০ লাখ টাকা মূল্যে বলে জানান তিনি। আরও জানান, আটক জিন্নাত গত ১ বছরে ১৭ বার বিদেশ ভ্রমণ করেছেন। শুল্ক গোয়েন্দাদের নজরদারি এড়াতেই স্বর্ণ গলিয়ে এ কৌশল অবলম্বন করেছেন তিনি।

সোমবার সকালে তাকে বিমানবন্দর থানায় হস্তান্তর করেছে শুল্ক গোয়েন্দা। তার বিরুদ্ধে শুল্ক আইন-১৯৬৯ অনুযায়ী মামলা করা হবে এবং জব্দকৃত স্বর্ণ বাংলাদেশ ব্যাংকের ভল্টে জমা দেয়া হবে বলেও জানান এ শুল্ক গোয়েন্দা কর্মকর্তা।

এআর/আরএস/আরআইপি