হাজারীবাগের এসকর্ট ফুটওয়্যারের বিরুদ্ধে শুল্কফাঁকির মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১০ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৭
হাজারীবাগের এসকর্ট ফুটওয়্যারের বিরুদ্ধে শুল্কফাঁকির মামলা

বন্ড সুবিধার অপব্যবহার করে ৫০ লক্ষাধিক টাকা শুল্ক ফাঁকি দেয়ার অভিযোগে রাজধানীর হাজারীবাগের জুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান মেসার্স এসকর্ট ফুটওয়্যার লিমিটেডের বিরুদ্ধে মামলা দায়ের করেছে শুল্ক গোয়েন্দা।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের একটি গোপন সংবাদের ভিত্তিতে গত ১৫ জুন কাঁচামাল ইনভেন্ট্রির উদ্দেশ্যে হাজারীবাগের ওই প্রতিষ্ঠানটিতে অভিযান চালানো হয়।

প্রাপ্ত তথ্য অনুসন্ধানের পর প্রতিষ্ঠানটি ৫০ লক্ষাধিক টাকার শুল্ক ফাঁকি দিয়েছে বলে আজ (বৃহস্পতিবার) জানান শুল্ক গোয়েন্দার মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান।

তিনি বলেন, শুল্ক ফাঁকির অভিযোগ অনুসন্ধানে প্রতিষ্ঠানটির কাঁচামাল ইনভেন্ট্রি করা হয়। এসকর্ট ফুটওয়্যার লিমিটেড নামের প্রতিষ্ঠানটি (বন্ড লাইসেন্স নং-১০২৩/কাস-পিবিডব্লিউ/২০১৫) বন্ডেড সুবিধায় জুতা তৈরির কাঁচামাল হিসেবে ইনসোল, হার্ডনার, রিভেট, আউটসোল ইত্যাদি আমদানি করে তা দিয়ে জুতা তৈরি করে রফতানি না করে অবৈধভাবে অপসারণ করে খোলা বাজারে বিক্রি করেছে।

অপসারণকৃত কাঁচামালের উপর প্রযোজ্য শুল্ককরাদির পরিমাণ ৫০ লাখ ১২ হাজার ৯৭৪ টাকা।

বিদেশে পণ্য রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের অভিপ্রায়ে এবং দেশীয় শিল্প-কারখানাকে উৎসাহিত করার জন্য বন্ডেড সুবিধার মাধ্যমে রফতানিযোগ্য পণ্যের কাঁচামাল বিনাশুল্কে আমদানির সুযোগ দেওয়া হয়ে থাকে বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোকে।

এই সুবিধার অপব্যবহার করে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা অর্জন করছে। অন্যদিকে সরকার রাজস্ব হারাচ্ছে।

জেইউ/এনএফ/পিআর