পঞ্চাশ বছর ধরে মিয়ানমারে রাষ্ট্রীয় গণহত্যা চলছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০০ এএম, ১৯ সেপ্টেম্বর ২০১৭

গত পঞ্চাশ বছর ধরে মিয়ানমারে রাষ্ট্রীয় গণহত্যা চলছে বলে অভিযোগ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে জাতিসংঘের ঢাকা কার্যালয়ের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ অভিযোগ করেন তিনি।

রোহিঙ্গাদের ওপর গণহত্যা বন্ধ এবং মিয়ানমারে তাদের নাগরিক অধিকার প্রতিষ্ঠায় কার্যকর পদক্ষেপের দাবিতে এই বিক্ষোভ সমাবেশ করে গণসংহতি আন্দোলন।

তিনি বলেন, এই গণহত্যার বিরুদ্ধে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। অন্যদিকে মিয়ানমার এ গণহত্যাকে আড়াল করতে বিভিন্ন চেষ্টা চালাচ্ছে। তার জন্য একটা বয়ান তৈরি করছে। রোহিঙ্গারা নাকি জঙ্গি। কোনো সংবাদসংস্থাকে সেখানে ঢুকতে দেয়া হচ্ছে না। জাতিসংঘকে এটাকে গণহত্যা হিসেবে চিহ্নিত করতে হবে।

সাকি বলেন, ভারত ও চীন তাদের সংকীর্ণ স্বার্থে মিয়ানমারকে সমর্থন দিয়ে যাচ্ছে। এটা তুলে নিতে বাংলাদেশকে জাতিসংঘকে নিয়ে ভারত ও চীনকে চাপ দিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ সরকার প্রথম দিকে মিয়ানমারের বয়ানকে সমর্থন দিয়ে যৌথ অভিযানের কথা বলে আসছিল। কিন্তু জনগণের চাপে পরে আশ্রয় দিতে বাধ্য হয়েছে। আমরা দাবি জানাচ্ছি রোহিঙ্গাদের শরণার্থী হিসেবে স্বীকৃতি দিতে হবে। তাদের সকল সুযোগ-সুবিধা দিতে হবে।

এইউএ/এআরএস/জেআইএম

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :