কৃষি সেক্টরে নয়া প্রযুক্তি উদ্ভাবনের বিকল্প নেই

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:০৫ এএম, ১৩ অক্টোবর ২০১৭
কৃষি সেক্টরে নয়া প্রযুক্তি উদ্ভাবনের বিকল্প নেই

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দেশের টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে গবেষক, বিশেষজ্ঞ ও সংশ্লিষ্টদের প্রতিকূল আবহাওয়া উপযোগী জাতের ফসল উদ্ভাবনের আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার বঙ্গভবনে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (এসএইউ) ১০ সদস্যের একটি প্রতিনিধি দল রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় তিনি বলেন, ‘টেকসই আর্থ-সামাজিক উন্নয়নের জন্য কৃষি সেক্টরে নয়া প্রযুক্তি উদ্ভাবনের কোনো বিকল্প নেই। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন।

আবদুল হামিদ জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূল পরিবেশের উল্লেখ করে গবেষক ও বিশেষজ্ঞদের প্রতি বাংলাদেশে প্রতিকূল আবহাওয়া উপযোগী ফসলের জাত উদ্ভাবনের আহ্বান জানান। রাষ্ট্রপতি বলেন, এ দেশের অর্থনৈতিক উন্নয়নে কৃষি তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে।

এসএইউ’র ভাইস চ্যান্সেলর মো. গোলাম শাহি আলমের নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি রাষ্ট্রপতিকে কৃষি ও পরিবেশের উন্নয়নে গবেষণাসহ বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

তারা রাষ্ট্রপতিকে এসএইউ’র প্রথম বার্ষিক প্রতিবেদনের (২০০৫-২০১৫) বিভিন্ন দিক সম্পর্কেও অবহিত করেন। এ সময় রাষ্ট্রপতি সংশ্লিষ্ট সচিব এবং এসএইউ’র বিভিন্ন অনুষদের ডিন উপস্থিত ছিলেন।

এফএইচএস/ওআর