‘আল্লায় বাঁচাইছে, তোমারে আল্লায় বাঁচাইছে’

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ২১ অক্টোবর ২০১৭ | আপডেট: ০৪:৫২ পিএম, ২১ অক্টোবর ২০১৭

চোখে মুখে আতঙ্কের ছাপ। দু’নয়ন থেকে টপ টপ করে অশ্রু ঝরছে। আশেপাশে দাঁড়ানো লোকজন সবাই বলছিলেন, ‘আল্লায় বাঁচাইছে, তোমারে আল্লায় বাঁচাইছে। যেভাবেই দেয়াল ভাইঙা পড়ছে, শুকরিয়া করো, একটুর লাইগ্যা জানে বাঁইচ্যা গেছ।’

এ সময় ভাঙা রিকশার হাতল ধরে হতভম্ব হয়ে দাঁড়িয়ে থাকা এক তরুণ ঘাড় নাড়িয়ে উপস্থিত লোকজনের কথায় সায় দিচ্ছিলেন।

আজ (শনিবার) দুপুর দেড়টায় রাজধানীর লালবাগ থানাধীন আজিমপুর নতুন পল্টন লাইন ইরাকি কবরস্থান সংলগ্ন রাস্তায় এ প্রতিবেদকের চোখে এক রিকশাচালক ও পথচারীদের এ কথোপকথনের দৃশ্যে চোখে পড়ে।

পথচারীরা জানান, কিছুক্ষণ আগেই ইরাকি কবরস্থানের সীমানা প্রাচীরের দেয়ালটি ধসে পড়ে আহত হন আজিজুল নামের ওই দরিদ্র রিকশাচালক।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে পাবনার বাসিন্দা দুই সন্তানের জনক আজিজুল জানান, সকাল থেকে বৃষ্টি। কামরাঙ্গীরচরের অধিকাংশ রাস্তাঘাটে পানি জমে থাকায় রিকশা নিয়ে বের হবেন কি হবেন না, তা নিয়ে ভাবছিলেন। কিন্তু জীবিকার তাগিদে বের হন। দুইটা ক্ষ্যাপ মেরে আজিমপুর থেকে তিন নম্বর ক্ষ্যাপ নিয়ে বিজিবি ৩ নম্বর গেটের অদূরে যাচ্ছিলেন।

jagonews24

দুপুর সাড়ে ১২টার সময় ইরাকি কবরস্থানের সীমানা প্রাচীরের বাইরের ডাস্টবিনের সামনে দিয়ে আসছিলেন। এমন সময় হঠাৎ করে বিকট শব্দে দেয়াল ভেঙে রিকশার ওপর পড়ে। ভারী ইটের স্তুূপের নিচে তিনি চাপা পড়ে যান। রিকশার যাত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়পড়ুয়া তরুণ তাকে ইটের স্তুূপের নিচ থেকে টেনে উপরে তুলে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যান। তিনি হাঁটুতে ও হাতে ব্যথা পেলেও কিন্তু ভীষণ ভয় পেয়েছেন।

তিনি জানান, রিকশা গ্যারেজের মালিককে দুর্ঘটনার কথা জানালে তিনি এখানে ভ্যান পাঠাবেন বলে অপেক্ষা করতে বলেছেন।

সরেজমিনে দেখা গেছে, আজিমপুর কবরস্থানে মাঝামাঝি সীমানা প্রাচীরের বিপরীত দিকের রাস্তায় ইরাকি কবরস্থানের সীমানা প্রাচীরটি অর্ধশত বছরের পুরনো। ওই এলাকার পুরনো একটি পুকুরে ময়লা ফেলে ভরাট করায় দেয়ালের ওপর চাপ পড়াতে দেয়ালটি দীর্ঘদিন ধরেই হেলে ছিল। আজ বৃষ্টির পর তা ভেঙে পড়ে।

স্থানীয় বাসিন্দা হাসান নামে এক যুবক জানান, ইরাকি কবরস্থান সংলগ্ন সীমানা প্রাচীর পুরনো হওয়ায় যেকোনো সময় ভেঙে পড়ে মানুষ হতাহত হতে পারে।

দেখা গেছে, যে স্থানে দেয়াল ভেঙে পড়েছে সেখানে একটি বড় গাছেরও শিকড় উপড়েপড়ার উপক্রম হয়েছে। এলাকাবাসী দ্রুত দেয়ালটি ভেঙে নতুন প্রাচীর নির্মাণ করা প্রয়োজন বলে মন্তব্য করেন।

এমইউ/বিএ/আরআইপি