মেয়াদ উত্তীর্ণ অটোরিকশা অপসারণে কঠোর হুঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২২ নভেম্বর ২০১৭
মেয়াদ উত্তীর্ণ অটোরিকশা অপসারণে কঠোর হুঁশিয়ারি

মেয়াদ উত্তীর্ণ অটোরিকশা অপসারণে আবারও কঠোর হুঁশিয়ারি দিয়েছে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদ। বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে এ হুঁশিয়ারি দেয় সংগঠনের নেতারা।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জাতীয় প্রেস ক্লাবের সামনে আট দফা দাবি বাস্তবায়নে শ্রমিক সমাবেশ শেষে মিছিল নিয়ে যোগাযোগ মন্ত্রণালয়ে স্বারকলিপি দেয় সংগঠনটির নেতারা। ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক আজিজুল হক মুক্ত বলেন, মেয়াদ উত্তীর্ণ গাড়ি চালাতে গিয়ে নানা দুর্ঘটনার শিকার হতে হচ্ছে।

তিনি বলেন, রাস্তায় চলন্ত অবস্থায় গাড়ি বন্ধ হয়ে যায়। এরই মধ্যে মালিকরা মেয়াদ উত্তীর্ণ গাড়ির মেয়াদ বৃদ্ধির পাঁয়তারা করছে। আমরা মন্ত্রী ও বিআরটিএর কাছে অনুরোধ জানাই, লক্কর ঝক্কর অটোরিকশার মেয়াদ না বাড়িয়ে চালকদের নামে বরাদ্দ করা গাড়ি দ্রুত বিতরণ করা হোক।

চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. ফারুক হোসেন বলেন, আমরা উবার, পাঠাওয়ের বিপক্ষে নয় তবে তাদেরকে সিএনজির মতো নীতিমালার আওতায় আনা হোক। প্রয়োজনে আমরাও অ্যাপসে সিএনজি অটোরিকশা চালাবো।

এ সময় পরিষদের পক্ষ থেকে আট দফা দাবি জানানো হয়। দাবিগুলোর মধ্যে আছে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত মেয়াদ উত্তীর্ণ অটোরিকশা অপসারণ করে নতুন গাড়ি প্রতিস্থাপন, ঢাকা মহানগরীর চালকদের নামে পাঁচ হাজার এবং চট্টগ্রাম মহানগরীর চালকদের নামে চার হাজার বরাদ্দকৃত সিএনজি বিতরণ করতে হবে, বিআরটিএ কর্তৃক অনুমোদনহীন উবার, পাঠাওসহ যেকোন অবৈধ অ্যাপসে যান চলাচল বন্ধ করতে হবে, পরিবহন আইন ২০১৭ থেকে শ্রমিক স্বার্থবিরোধী সব ধারা উপধারা বাতিল করতে হবে।

এছাড়া পেশাজীবী ড্রাইভিং লাইসেন্স সহজ করে প্রশাসনিক হয়রানিসহ নানা অযুহাতে অর্থবাণিজ্য বন্ধ করতে হবে, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে পার্কিংয়ের ব্যবস্থা না করে নোপার্কিং মামলা দেয়া যাবে না এবং ঢাকা জেলার রেজিস্ট্রেশনপ্রাপ্ত সব সিএনজি অটোরিকশা অবাধে চলাচল করতে দিতে হবে।

শ্রমিক সমাবেশে ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক আজিজুল হক মুক্তর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য নাজমুল হক প্রধান, চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক নজরুল ইসলাম খোকন, ঢাকা জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক ওমর ফারুক চৌধুরী, সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল প্রমুখ।

এএস/এমআরএম/এমএস