সুষ্ঠু নগর শাসন নিশ্চিত করতে হবে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪৮ পিএম, ২৫ নভেম্বর ২০১৭
সুষ্ঠু নগর শাসন নিশ্চিত করতে হবে

নগরের সকল নাগরিকের সেবার লক্ষ্যে সুষ্ঠু নগর শাসন নিশ্চিত করতে হবে। আধুনিক নগর পরিকল্পনার অংশ হিসেবে গৃহায়ণ, পরিবহন, দুর্যোগ ব্যবস্থাপনা ও নগর শাসন প্রক্রিয়া অন্তর্ভুক্তিমূলক হওয়া জরুরি। পাশাপাশি নগরে যেকোনো ধরনের দূর্যোগ মোকাবেলায় দ্রুত পদক্ষেপ নেয়ার ব্যবস্থা থাকতে হবে। সর্বোপরি নাগরিক সেবা নিশ্চিত করার লক্ষ্যে সুষ্ঠু নগর শাসন নিশ্চিত করতে হবে, যেখানে জবাবদিহিতা থাকতে হবে।

দুই দিনব্যাপী (শুক্র ও শনিবার) আরবান থিংকার্স ক্যাম্পাস (ইউটিসি) উপলক্ষে আয়োজিত সেমিনারে ২য় দিনের আলোচনায় বক্তারা এই অভিমত দেন। নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রফেসর ইশরাত ইসলামের সঞ্চালনায় দুই দিনব্যাপী এই আয়োজনে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন ও নিউ আরবান এজেন্ডা বাস্তবায়নের পথ নকশা প্রণয়নে উল্লেখযোগ্য দিকনির্দেশনা প্রদান করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ।

বুয়েটের আইটিএন সেন্টারে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে উন্নয়ন প্রকল্পে স্টেকহোল্ডার এনালাইসিস বিষয়ক প্রবন্ধে বুয়েটের অধ্যাপক ড. সারওয়ার জাহান বলেন, যেকোনো প্রকল্পের জন্য স্টেকহোল্ডার এনালাইসিস করতে হবে। এক্ষেত্রে স্টেকহোল্ডার চিহ্নিতকরণ, তাদের মূল্যায়ন এবং প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্টতা বিবেচনায় প্রাধান্য দিতে হবে। উন্নয়ন প্রকল্পের সফলতা নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট সকল অংশীদারদের প্রকল্প সম্পর্কে সম্যক ধারণা থাকা আবশ্যক।

নগর উন্নয়ন অধিদফতরে পরিচালক ড. কে জেড এইচ তৌফিক বলেন, ২০৫০ সালের মধ্যে সবচেয়ে বেশি পরিবর্তন হবে শহরের। নিউ আরবান এজেন্ডার মূল ভিশন হলো নগর হবে সকলের জন্য এবং সেখানে প্রত্যেক নাগরিকের অধিকার নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে পিছিয়ে পড়া জনগোষ্ঠী যেমন নারী ও কিশোরীদের ক্ষমতায়ন প্রয়োজন।

এলজিইডির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (নগর ব্যবস্থাপনা) মো. শফিকুল ইসলাম আকন্দ বলেন, এলজিইডি মূলত প্রকল্প বাস্তবায়নে কাজ করে। তৃণমূল পর্যায়ে উন্নয়নের জন্য পৌরসভাগুলোর সম্পৃক্ততা নিশ্চিত করতে হবে। পাশাপাশি দক্ষ জনবল তৈরি করতে হবে। বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, উন্নয়ন প্রকল্পে এলাকাবাসীকে সম্পৃক্ত করতে হবে এবং প্রাকৃতিক সম্পদকে নষ্ট করে কোন উন্নয়ন প্রকল্প গ্রহণ করা যাবে না।

সোনাইমুড়ী পৌরসভার মেয়র মোতাহার হোসেন বলেন, নগরশাসন নিশ্চিত করতে হলে ভালো রাজনীতিবিদ দরকার। নীতিমালা প্রণয়নে তৃণমল পর্যায়ের জনপ্রতিনিধিদের প্রাধান্য দিতে হবে। ডিটিসিএ'র ট্রাফিক ইঞ্জিনিয়ার আনিসুর রহমান বলেন, এমআরটি ও বিআরটির সফল হওয়ার ক্ষেত্রে যে সকল প্রতিবন্ধকতা রয়েছে তার মধ্যে অন্যতম হলো স্টেশনের জন্য জায়গার স্বল্পতা, দক্ষ জনবলের অভাব এবং অর্থায়ন। এমআরটি ও বিআরটির ফিডার রোড যদি না থাকে তাহলে যানজট নিরসনে বিআরটি ব্যর্থ হবে।

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক শামসুল হক বলেন, ঢাকার যাতায়াত ব্যবস্থায় দীর্ঘমেয়াদি ও মধ্যমেয়াদি পরিকল্পনা নেয়া হয়েছিল, যা সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে না। স্থপতি ইকবাল হাবিব বলেন, এই শহরকে আমরা শুধু ধনীদের শহরে রূপান্তর করেছি। গৃহায়ণ পরিকল্পনায় দরিদ্র জনগোষ্ঠীকে উপেক্ষা করা হয়েছে।

এফএইচএস/ওআর