শাহজালালে ৩৬ লাখ টাকার বিদেশি সিগারেট আটক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩১ এএম, ২৬ নভেম্বর ২০১৭
ফাইল ছবি

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হাউজহোল্ড সামগ্রীর আড়ালে শর্তসাপেক্ষে আমদানিযোগ্য বিপুল পরিমাণ বিদেশি সিগারেট আটক করেছে ঢাকা কাস্টমস কর্তৃপক্ষ।

শনিবার সন্ধ্যায় বিমানবন্দরের এয়ার ফ্রেইট ইউনিটে গোপন সংবাদের ভিত্তিতে বিশেষ অভিযান চালিয়ে অভিনব কায়দায় আনা ১ হাজার ১৭৮ কার্টন বিদেশি সিগারেট আটক করা হয়। সাম্প্রতিককালে শাহজালালে সিগারেটের অবৈধ চালান আটকের এটি একটি বড় ঘটনা।

ঢাকা কাস্টমস হাউজের প্রিভেন্টিভ দলের সহকারি কমিশনার সাইদুল ইসলাম জানান, তাদের এয়ার ফ্রেইট ইউনিটের কাছে গোপন সংবাদ ছিল মিথ্যা ঘোষণার মাধ্যমে সিগারেটের একটি বড় চালান খালাস নেয়া হবে। দুবাই থেকে উইন্টার ফ্যাশন্স নামে পারসোনাল ইফেক্টস ঘোষণায় (ফ্লাইট নং এফজেড ৫৮৫, এয়ার বিল নং ১৪১-০২৯৪১৫৫১) এসব সিগারেট আনা হয়।

তিনি বলেন, তথ্য প্রমাণের ভিত্তিতে সন্ধ্যায় বিমানবন্দরের কার্গো কমপ্লেক্সের মেইন ওয়্যার হাউস-১ থেকে ব্ল্যাক ব্র্যান্ডের এ বিপুল পরিমাণ সিগারেট আটক করা হয়।

তিনি আরও বলেন, পণ্য চালানটির ইনভয়েসে পারসোনাল ইফেক্টস ঘোষণা থাকলেও বাস্তবে সিগারেট পাওয়া গেছে। যা মিথ্যা ঘোষণার সামিল। এটি দি কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ এর ৩২ ধারার স্পষ্ট লঙ্ঘন।

উল্লেখ্য আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেটের প্যাকেটের গায়ে বাংলায় ধূমপান বিরোধী সতর্কীকরণ লেখা না থাকলে বিদেশি সিগারেট আমদানি করা যায় না।

সিগারেটের ওপর আরোপিত উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই মিথ্যা ঘোষণায় এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আটক সিগারেটের আনুমানিক বাজার মূল্য প্রায় ৩৬ লাখ টাকা। আটককৃত পণ্যের বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।

জেইউ/এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :