পোপের নিরাপত্তায় স্ট্যান্ডবাই থাকবে সোয়াট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২১ এএম, ২৬ নভেম্বর ২০১৭ | আপডেট: ০১:০৫ পিএম, ২৬ নভেম্বর ২০১৭
পোপের নিরাপত্তায় স্ট্যান্ডবাই থাকবে সোয়াট

তিনদিনের সফরে ৩০ নভেম্বর বাংলাদেশ আসছেন খ্রিষ্টধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। পোপের আগমন উপলক্ষে নিরাপত্তা নিশ্চিত করতে সবধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

তিনি জানিয়েছেন, পোপের সফরের সব ভেন্যু, হোটেল ও বিমানবন্দরকেন্দ্রিক থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। গমনাগমনকালে পোশাকে এবং সাদা পোশাকে পুলিশ সদস্য মোতায়েন থাকবে। অতিরিক্ত নিরাপত্তার প্রয়োজনে স্ট্যান্ডবাই থাকবে সোয়াট ও বোম্ব ডিসপোজাল ইউনিট।

৩০ নভেম্বর ঢাকায় আসবেন পোপ ফ্রান্সিস। আনুষ্ঠানিকতা শেষে ফিরে যাবেন ২ ডিসেম্বর। পোপের আগমন উপলক্ষে ডিএমপি সদর দফতরে রোববার ‘নিরাপত্তা, আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা’ সংক্রান্ত এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, জাতীয় স্বার্থে তাকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হবে। পোপ ফ্রান্সিস বিশ্বের অন্যতম একজন সম্মানীয় ব্যক্তি। তার বাংলাদেশ সফর আমাদের জন্য অত্যন্ত গর্বের ও আনন্দের।

তিনি বলেন, ধর্মগুরু পোপের আগমন সফল করতে আগত বিদেশি অতিথিদের জন্য নির্ধারিত হোটেল, সম্মেলনস্থলসহ প্রত্যেকটি ভেন্যু সুইপিংসহ সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণ করা হবে। আর্চওয়ে স্থাপন এবং পুরুষের পাশাপাশি নারী স্বেচ্ছাসেবক রাখতে হবে। আবাসনস্থল ও যাতায়াত রাস্তার নিরাপত্তা ব্যবস্থা, রুফটপ ডিউটি, মোবাইল ডিউটি মোতায়েন থাকবে।

সমন্বয় সভায় উপস্থিত ছিলেন পুলিশের বিভিন্ন ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তারা, বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধি ও সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরাসহ বাংলাদেশে পোপের সফর উপলক্ষে গঠিত নিরাপত্তা ও স্বেচ্ছাসেবকবিষয়ক কমিটির আহ্বায়ক নির্মল রোজারিও এবং খ্রিষ্টান সম্প্রদায়ের প্রতিনিধিরা।

জেইউ/জেডএ/আরআইপি