রোগীদের ভয় দেখিয়ে বিভিন্ন ক্লিনিকে ভর্তি করতেন তারা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১১ পিএম, ২৭ নভেম্বর ২০১৭

রাজধানীর শেরেবাংলা নগরে পঙ্গু হাসপাতালে রোগীদের বিভিন্নভাবে হয়রানি করার অভিযোগে ৯ দালালকে আটক করে দণ্ড দিয়েছে র‌্যাব। এছাড়া পাসপোর্ট প্রত্যাশীদের হয়রানি করার অভিযোগে পাসপোর্ট অফিস থেকে ৯ দালালকে দণ্ড দেয়া হয়েছে।

র‌্যাব-২ এর সহযোগিতায় সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত এ অভিযান পরিচালিত হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের উপ-পরিচালক এএসপি মিজানুর রহমান জানান, রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থোপেডিক (পঙ্গু) হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের জোরপূর্বক ভাগিয়ে নিয়ে বিভিন্ন ক্লিনিকে চিকিৎসার নামে হয়রানি করে আসছিল একটি চক্র। চক্রটির উদ্দেশ্য অতিরিক্ত অর্থ আদায়।

এ অভিযোগে সংঘবদ্ধ দালালচক্রের ৯ সদস্যকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে র‌্যাব-২ এর ভ্রাম্যমাণ আদালত। কারাদণ্ডপ্রাপ্তরা হলেন, আব্দুল আজিজ (২৮), মামুন (২৮), ওমর ফারুক (১৮), হাসান (৪৮), শাহাদত হোসেন (২১), রাকিব (২০), মিরাজ হোসেন (২৩), প্রিয়া রাণী মণ্ডল (৩০), মিনতী রাণী বিশ্বাস (৪০)।

ভ্রাম্যমাণ আদালতের পরিচালক ও র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম জানান, অভিযুক্ত দালালরা দীর্ঘদিন থেকে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের জোরপূর্বক এবং ভুল বুঝিয়ে ও ভয়ভীতি প্রদর্শন করে বিভিন্ন ক্লিনিকে ভর্তি করত। বিনিময়ে তারা বিভিন্ন কমিশন পেত।

অভিযান পরিচালনাকালে আদালত দেখতে পায়, অভিযুক্ত দালালরা হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা নিতে আসা বিভিন্ন দুর্ঘটনায় আহত রোগীদের হাসপাতালে ঢুকতে না দিয়ে অ্যাম্বুলেন্সে করে বিভিন্ন ক্লিনিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছে। এ অপরাধে দালালচক্রের একজনকে দুমাস, পাঁচজনকে এক মাস এবং তিনজনকে ১৫ দিনের কারাদণ্ড দেন আদালত।

অপরদিকে আগারগাঁও বিভাগীয় পাসপোর্ট অফিসে পাসপোর্ট প্রত্যাশীদের পাসপোর্ট করিয়ে দেয়ার নামে হয়রানি ও প্রতারণার অভিযোগে ৯ জনকে আটক করা হয়। পরে তাদের স্বীকারোক্তির ভিত্তিতে তাদের ১৫ দিন থেকে সর্বোচ্চ তিন মাসের কারাদণ্ড দেন আদালত।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন, টিপু (২৫), আসাদুল হুদা (৫০), নুর নবী হোসেন (৩০), রতন হোসেন (২০), মহিবুল্লাহ (৩১), বাবুল হাওলাদার (৩৬), ইসমাইল হোসেন (২৮), জসিম উদ্দিন (৩২), দেলোয়ার হোসেন খান (৪২)।

জেইউ/জেডএ/আইআই

আপনার মতামত লিখুন :