ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়-পুলিশ স্টাফ কলেজের মধ্যে চুক্তি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:২৪ পিএম, ২৮ নভেম্বর ২০১৭

অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশ পুলিশ স্টাফ কলেজের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার মিরপুরের স্টাফ কলেজের আইসিসি কক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

সমঝোতা স্মারকের মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের মধ্যে একাডেমিক তথ্য বিনিময়, স্কলারশিপ, অতিথি শিক্ষক হিসেবে পাঠদান, অনুষদবর্গের সক্ষমতা বৃদ্ধি, স্টাডি ট্যুর, যৌথ প্রশিক্ষণ, সেমিনার এবং গবেষণার সুযোগ সৃষ্টি করা হবে। এছাড়া পুলিশ স্টাফ কলেজের মাস্টার্স প্রোগ্রামের জন্য যৌথ সেমিনার আয়োজন এবং যৌথভাবে স্কাইপ-এ বক্তৃতাসহ শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণার কার্যক্রমের আয়োজন করা হবে।

প্রধান অতিথির বক্তব্যে আইজিপি বলেন, ম্যাকুয়ারি ও পুলিশ স্টাফ কলেজের মধ্যে এ চুক্তি শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণের ক্ষেত্রে নবদিগন্তের সূচনা করবে। সন্ত্রাস দমনের ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করবে। পুলিশ কর্মকর্তাদের জন্য এ চুক্তি জননিরাপত্তা, সাইবার ক্রাইম ও আধুনিক প্রযুক্তি নির্ভর তদন্ত কার্যক্রমের ওপর উচ্চতর প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করবে।

অনুষ্ঠানে ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ইয়াং বলেন, এ চুক্তির মাধ্যমে উভয় প্রতিষ্ঠানের মধ্যে সম্পর্ক সুদৃঢ় হবে। আমরা একে অপরের কাছ থেকে শিখতে পারবে এবং শিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ বিনিময় করতে পারব।

এআর/জেএইচ/আইআই

আপনার মতামত লিখুন :