দুই যাত্রীর লাগেজে ৩৭২ কার্টন অবৈধ সিগারেট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৫ পিএম, ২৮ নভেম্বর ২০১৭
দুই যাত্রীর লাগেজে ৩৭২ কার্টন অবৈধ সিগারেট
ফাইল ছবি

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই যাত্রীর লাগেজ থেকে ৩৭২ কার্টন ‘আমদানি নিষিদ্ধ’ সিগারেট জব্দ করেছে শুল্ক গোয়েন্দা। এসব সিগারেটের মূল্য প্রায় ২২ লাখ ৩২ হাজার টাকা।

মঙ্গলবার সন্ধ্যায় দুবাই থেকে ইতিহাদ এয়ারওয়েজের ফ্লাইটে করে ওই দুই যাত্রী ঢাকায় অবতরণ করেন। তারা হলেন, মুহাম্মদ ইয়াকুব এবং মুহাম্মদ কেফায়েত উল্লাহ।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচলক ড. মইনুল খান জানান, গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা ব্যাগেজ বেল্টসহ গ্রিন চ্যানেলে বিশেষ নজরদারি বজায় রাখে। যাত্রীরা চার নম্বর বেল্ট থেকে লাগেজ সংগ্রহ করে স্ক্যানিং ফাঁকি দিয়ে গ্রিন চ্যানেল দ্রুত অতিক্রম করে চলে যাওয়ার সময় তাদের পাঁচটি লাগেজ খুলে সিগারেটগুলো জব্দ করা হয়।

জব্দ করা সিগারেটগুলো থ্রি জিরো থ্রি, মোন্ড এবং বেনসন অ্যান্ড হেজেস ব্র্যান্ডের।

ড. মইনুল খান বলেন, আমদানি নীতি আদেশ অনুযায়ী সিগারেট প্যাকেটের গায়ে বাংলায় ধূমপানবিরোধী সতর্কীকরণ লেখা ব্যতীত বিদেশি সিগারেট আমদানি করা যায় না। সিগারেটের ওপর উচ্চ শুল্ক (প্রায় ৪৫০%) পরিহারের জন্যই এসব সিগারেট আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পণ্যের শুল্ককরসহ জব্দ সিগারেটের মূল্য প্রায় ২২ লাখ ৩২ হাজার টাকা। এ বিষয়ে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হয়েছে।

এআর/জেডএ/এমএস