পোপের সফরে সম্প্রীতির সুবাতাস প্রবাহিত হবে : রাষ্ট্রপতি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ২৯ নভেম্বর ২০১৭ | আপডেট: ০১:৪০ পিএম, ২৯ নভেম্বর ২০১৭
পোপের সফরে সম্প্রীতির সুবাতাস প্রবাহিত হবে : রাষ্ট্রপতি
ফাইল ছবি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফরের ফলে কেবল খ্রিস্টান সম্প্রদায় নয়, সব ধর্মের মানুষের মধ্যে সাম্য, ঐক্য, সম্প্রীতি ও শান্তির সুবাতাস প্রবাহিত হবে।

খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিসের আগমন উপলক্ষে বুধবার এক বাণীতে এ কথা বলেন তিনি। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) তিনি ঢাকা সফরে আসবেন।

পোপ ফ্রান্সিসের বাংলাদেশে আগমনকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, জাতিতে জাতিতে যখন সংঘাত, পারস্পরিক অবিশ্বাস তখন সম্প্রীতি ও শান্তি এ প্রতিপাদ্যকে সামনে রেখে পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফর একটি স্মরণীয় ঘটনা।

আবদুল হামিদ বলেন, বাংলাদেশ আবহমানকাল থেকে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এ দেশে সব ধর্মের মানুষ অত্যন্ত জাঁকজমকের সঙ্গে নিজনিজ ধর্ম ও আচার অনুষ্ঠানাদি পালন করে আসছে। ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এ কালোত্তীর্ণ ভাবধারার আলোকে বাংলাদেশে সব সম্প্রদায়ের মানুষ পারস্পরিক সহাবস্থানের যে নিদর্শন স্থাপন করেছে তা বিশ্বব্যাপী সম্প্রীতি ও শান্তির উজ্জ্বল দৃষ্টান্ত।

তিনি বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বিজয় লাভের পরপরই স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে রাষ্ট্র হিসেবে যেসব দেশ স্বীকৃতি প্রদান করেছিল ভ্যাটিক্যান তাদের অন্যতম। পোপ ফ্রান্সিসের বাংলাদেশ সফরের মধ্য দিয়ে ভ্যাটিক্যান ও বাংলাদেশের মধ্যে বিরাজমান সম্পর্ক আরো সুদৃঢ় হবে।

এইচএস/জেডএ/জেআইএম