বিকেলে ঢাকায় আসছেন পোপ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:০১ এএম, ৩০ নভেম্বর ২০১৭

খ্রীস্টান রোমান ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস তিন দিনের সফরে ঢাকায় আসছেন আজ। তাকে বাংলাদেশের পক্ষ থেকে সর্বোচ্চ সম্মান ও মর্যাদা দেয়া হবে। পোপ ফ্রান্সিস আজ বিকেল ৩টার দিকে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল বিমানবন্দরে অবতরণ করবেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে বিমানবন্দরে স্বাগত জানাবেন। বিমানবন্দর থেকে তিনি সরাসরি সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে গিয়ে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তারপর তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

পোপ ফ্রান্সিসের ঢাকায় আগমন উপলক্ষে নিরাপত্তা সংক্রান্ত সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে পোপের সফরের সময় রোহিঙ্গা সঙ্কটকেই প্রাধান্য দেয়া হবে। সরকারের উচ্চ পর্যায়ের বিভিন্ন বৈঠকে রোহিঙ্গা সঙ্কট নিয়েই পোপকে ঢাকার বার্তা দেয়া হবে বলে জানা গেছে। এদিকে ঢাকার রমনা ক্যাথেড্রাল থেকে জানানো হয়েছে, পোপের সফরের প্রতিপাদ্য হলো শান্তি ও সম্প্রীতি। সরকারের অনুমোদন নিয়ে আয়োজকরা রোহিঙ্গাদের একটি ছোট গ্রুপকে ঢাকায় নিয়ে আসার প্রস্তুতি নিয়েছেন।

পোপের সফর ঘিরে বর্ণিল সাজে সাজানো হয়েছে সোহরাওয়ার্দী উদ্যান। উদ্যানের কালীমন্দির সংলগ্ন এলাকায় খড়ের ঘরের আদলে গড়ে তোলা হয়েছে মঞ্চ। বিশেষ এই মঞ্চে ধারণ করা হয়েছে বাংলার ঐতিহ্য। এই মঞ্চেই বসবেন পোপ ফ্রান্সিস। সোহরাওয়ার্দী উদ্যানে ১ ডিসেম্বর প্রায় এক লাখ খ্রিষ্টানভক্তের সমাবেশ ঘটবে বলে আশা করা যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ঘোষিত সূচি অনুযায়ী ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন পোপ ফ্রান্সিস।

১৯৮৬ সালে পোপ জন পল দ্বিতীয়’র পর এই প্রথম আরেক জন পোপ বাংলাদেশে আসছেন। তিনি বাংলাদেশের উন্নয়ন আর ধর্মনিরপেক্ষ বৈশিষ্ট্য দেখতে আগ্রহী। ঋতুর বৈচিত্র্য বিবেচনায় সবচেয়ে অনুকূল সময় হিসেবে নভেম্বরকেই বেছে নেয়া হয়েছে।

এআরএস/পিআর

আপনার মতামত লিখুন :