জাতিসংঘের মাধ্যমে রোহিঙ্গাদের ফেরাতে চুক্তি দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩০ পিএম, ০৫ ডিসেম্বর ২০১৭

মিয়ানমারের সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি বা সমঝোতা না করে জাতিসংঘের মাধ্যমে চুক্তি করে বাংলাদেশসহ বিভিন্ন দেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিজ ভূমি আরাকানে (রাখাইন রাজ্য) ফিরিয়ে নিতে মিয়ানমারকে বাধ্য করার দাবি জানিয়েছে কয়েকটি সংগঠন।

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে নাগরিক পরিষদ ও ফেনী অধিকার ফোরামের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

সভাপতির বক্তব্যে নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন বলেন, বাংলাদেশ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, ইরান, পাকিস্তান ও তাজাকিস্তানকে নিয়ে সামরিক ও অর্থনৈতিক জোট গঠন করতে হবে।

তিনি বলেন, দেশের চলমান সমস্যার মধ্যে মানি লন্ডারিংকে প্রথম এবং রোহিঙ্গা সমস্যাকে দ্বিতীয় গুরুত্ব দিতে হবে। রোহিঙ্গা আশ্রয় শিবিরে ও দেশের অভ্যন্তরে বিদেশি এনজিওদের বাংলাদেশ বিরোধী তৎপরতা রোধ করতে হবে। মিয়ানমারকে কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন করতে বাধ্য করতে হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন ফেনী অধিকার ফোরামের আহ্বায়ক মিনহাজ উদ্দিন সেলিম, দার্শনিক আবু মহি মুসা, শিক্ষক নেতা আমজাদ হোসেন চৌধুরী, গণঐক্যের আহ্বায়ক আরমান হোসেন পলাশ, কোটা প্রথা বিরোধী আন্দোলনের আহ্বায়ক ছায়েদুল হক লিটন, শ্রমিক নেতা ও মজদুর পার্টির আহ্বায়ক ডা. শামসুল আলম, কামাল উদ্দিন প্রমুখ।

এইচএস/এমএমজেড/এমএস

আপনার মতামত লিখুন :