শহরের ৫৪ শতাংশের বেশি নারী সহিংসতার শিকার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ০৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:৫৭ পিএম, ১০ ডিসেম্বর ২০১৭
শহরের ৫৪ শতাংশের বেশি নারী সহিংসতার শিকার
প্রতীকী ছবি

দেশের শহর এলাকায় ৫৪ শতাংশের বেশি নারী সহিংসতার শিকার। আর অতীতের চেয়ে নারী নির্যাতনের ঘটনা ও মাত্রা বেড়েছে বলে দাবি করেছে জাতীয় নারী নির্যাতন প্রতিরোধ ফোরাম।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় বেসরকারি প্রতিষ্ঠানটি। আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ (২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর) পালনের অংশ হিসেবে এ সংবাদ সম্মেলন করা হয়।

সংবাদ সম্মেলনে সাম্প্রতিক বছরগুলোয় ব্র্যাক, আইন ও সালিশ কেন্দ্র, অ্যাকশনএইড এবং বাংলাদেশ মহিলা পরিষদসহ কয়েকটি বেসরকারি সংস্থা পরিচালিত জরিপ থেকে নারীর প্রতি সহিংসতার বিভিন্ন পরিসংখ্যান তুলে ধরা হয়।

জরিপ ও গবেষণা প্রতিবেদনের তথ্য উল্লেখ করে নারী নির্যাতন প্রতিরোধ ফোরামের সদস্য সচিব মাহমুদা বেগম বলেন, ২০১৭ সালে আগের বছরের তুলনায় দেশে নারী ও শিশু নির্যাতনের ঘটনা বেড়েছে।

তিনি বলেন, গবেষণায় ১০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ষষ্ঠ। এ ছাড়া বিচারের দীর্ঘসূত্রতার কারণে অনেকে বছরের পর বছর ধরে লেগে থাকতে পারে না, মামলা চালিয়ে নেয়ার মতো আর্থিক অবস্থাও থাকে না। যার ফলে নির্যাতিত নারী বা তার পরিবার বিচার পায় না বলে জানিয়েছেন অ্যাকশনএইড বাংলাদেশের কাশফিয়া ফিরোজ।

এইচএস/এএইচ/জেআইএম