জাল নোট বন্ধে তথ্য বিনিময় করবে বাংলাদেশ-ভারত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫২ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:৫৮ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭
জাল নোট বন্ধে তথ্য বিনিময় করবে বাংলাদেশ-ভারত

জাল নোট বন্ধে গোয়েন্দা তথ্যসহ নানা তথ্য বিনিময় করবে বাংলাদেশ ও ভারত। জাল নোট-সংক্রান্ত বাংলাদেশ-ভারত যৌথ টাস্কফোর্সের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার দুপুরে বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টার্সে টাস্কফোর্সের চতুর্থ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স।

সভায় জাল নোটের উৎস চিহ্নিত করা এবং জাল নোট তৈরি ও বিতরণকারীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য উভয় দেশের প্রতিনিধিরা সম্মত হয়েছেন। এক্ষেত্রে উভয় দেশের অফিসারদের মধ্যে প্রশিক্ষণ, কাজের অভিজ্ঞতা এবং তাৎক্ষণিক গোয়েন্দা তথ্য বিনিময়ের সিদ্ধান্ত হয়েছে।

এর আগে সভার উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশনস) মো. মোখলেসুর রহমান।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ ও ভারত উভয় দেশের মধ্যে অপরাধ দমনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ছে। এর ফলে জঙ্গি দমন, জাল নোট রোধসহ আন্তদেশীয় অপরাধ দমন সহজ হয়েছে। এ সহযোগিতা বিদ্যমান থাকলে উভয় দেশ উপকৃত হবে। ভবিষ্যতেও নানা ধরনের অপরাধ মোকাবেলা এবং বিভিন্ন বিষয়ে আগাম পদক্ষেপ নেয়া সহজ হবে।

সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) রৌশন আরা বেগম। ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ভারতের জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) আইজি অনিল শুক্লা।

অনিল শুক্লা বলেন, উভয় দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য অপরাধ দমনে আমরা যৌথভাবে কাজ করব। এতে জাল নোট বন্ধসহ অনেক অপরাধ দমন করা সহজ হবে।

এআর/জেডএ/আরআইপি