দুধ ও পানির দাম সমান হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৭ ডিসেম্বর ২০১৭

পানি ব্যবস্থাপনা বিশেষজ্ঞ ড. আইনুন নিশাদ বলেছেন, দেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে ব্যাপকভাবে। এজন্য অসময়ে বৃষ্টিপাত বেড়েছে। মিঠা পানিতে লবণাক্ততার হার বাড়ছে। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে দুধের দামে পানি কিনে খেতে হবে।

রোববার রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে জলবায়ু নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য দেন বিশ্বব্যাংকের লিড এনভারনমেন্টাল ইকোনমিস্ট ড. সুস্মিতা দাশগুপ্ত, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যাঞ্চেলর প্রফেসর আনসার আহম্মেদ।

আইনুন নিশাদ বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব যে পড়তে শুরু করেছে সেটা উপলব্ধি করতে হবে। জলবায়ু পরিবর্তনের কারণেই অসময়ে বৃষ্টি হচ্ছে। এজন্য ফসল নষ্ট হচ্ছে। উৎপাদন ব্যাহত হচ্ছে। দেশ খাদ্য সংকটে পড়ছে।

brac

তিনি বলেন, সমুদ্রপৃষ্ঠের পানির উচ্চতা বাড়ছে। তিন সেন্টিমিটার উচ্চতা বাড়লে সুনামগঞ্জের বড় অংশ ডুবে যাবে। জলবায়ু নিয়ে এখনই ভাবতে হবে কেন না সাতক্ষীরা অঞ্চলে পানিতে লবণাক্ততা বাড়ছে। ওই এলাকাতে অধিবাসীরা স্থান পরিবর্তন করতে বাধ্য হচ্ছেন।

অবস্থা এমন দাঁড়িয়েছে ২০ থেকে ২৫ বছর পরে দুধের দাম ও পানির দাম সমান হবে। আর যে দেশে পানির দাম দুধের দামের সমান হওয়ার ঝুকি থাকে, তাদের সাবধানে এগোতে হবে।

ড. সুস্মিতা দাশগুপ্ত বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দেশে প্রচুর ক্ষতি হচ্ছে। বন্যা,জলোচ্ছ্বাস, সাইক্লুনের পরিমাণ বেড়ে যাচ্ছে। এজন্য এটি মোকাবেলায় পরিকল্পনা অনুসারে এগোতে হবে।

এমএ/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :