শাহজালালে বিদেশি মুদ্রাসহ ভারতীয় নাগরিক আটক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩১ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২ কোটি ২৮ লাখ টাকার সমপরিমাণ বিদেশি মুদ্রাসহ ভারতীয় এক নাগরিককে আটক করেছে শুল্ক গোয়েন্দারা। আটক যাত্রীর নাম মো. সালেকীন শেখ। বাড়ি কলকাতার হুগলিতে। মুদ্রাগুলো তার জুতা, মোজা, শরীরের বিভিন্ন অংশ ও হ্যান্ডব্যাগ থেকে উদ্ধার করা হয়।

সোমবার সকালে এ ঘটনা ঘটে। মো. সালেকীন শেখ নামের ওই যাত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে (০০৮৮) ফ্লাইটে ব্যাংকক যাচ্ছিলেন। তার কাছ থেকে উদ্ধার হওয়া মুদ্রার মধ্যে রয়েছে ১ লাখ ৯৬ হাজার ইউরো, ৪১ হাজার ৯৪০ সুইস ফ্রাঙ্ক, ২৪০ ইউএস ডলার, ২ হাজার ৪০ থাইবাথ, ১০ লাখ ৫ হাজার জাপানি ইয়েন ও ১২ হাজার ৮৫০ ভারতীয় রূপি।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, গোপন তথ্যের ভিত্তিতে মো. সালেকীনের কাছে মুদ্রা থাকার বিষয়ে জিজ্ঞেস করে শুল্ক গোয়েন্দারা। কিন্তু তিনি তা অস্বীকার করেন। এ সময় তার হাঁটাচলায় সন্দেহ হওয়ায় শাহজালালের কাস্টমস হলে নিয়ে এসে দেহ ও বহনকৃত হ্যান্ডব্যাগ তল্লাশি করে এসব বিদেশি মুদ্রা পাওয়া যায়। যার মূল্য বাংলাদেশি ২ কোটি ২৭ লাখ ৯৮ হাজার ৪৯২ টাকার সমপরিমাণ।

ড. মইনুল খান জানান, সালেকিন ২০১৭ সালে কলকাতা-ঢাকা-ব্যংকক রুটে ৩৬ বার ভ্রমণ করেছেন। জিজ্ঞাসাবাদে সে জানিয়েছে, গত ১৭ ডিসেম্বর রাতে কোলকাতা থেকে ঢাকায় এসে হজক্যাম্পে অবস্থান করেন। সে আটক মুদ্রা পাচারের চেষ্টা করছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে।

তিনি আরও জানান, ঘোষণা ছাড়া এবং লুকানোর কারণে বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ও শুল্ক আইন ভঙ্গ হয়েছে। এ ব্যাপারে ওই যাত্রীকে শুল্ক আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইনে গ্রেফতার করা হয়েছে।

জেইউ/এআর/এআরএস/এমএমজেড/এমএস

আপনার মতামত লিখুন :