এখনো দিনে ১৫ প্রসূতির মৃত্যু : প্রধান হুইপ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৪ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০১:৫৯ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭
এখনো দিনে ১৫ প্রসূতির মৃত্যু : প্রধান হুইপ

জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ বলেছেন, বাংলাদেশ সরকার মাতৃস্বাস্থ্যের উন্নয়নে ব্যাপক কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করার ফলে মাতৃমৃত্যুর হার প্রতি লাখে ৩৪৪ থেকে কমে ১৭০ এ আনা সম্ভব হলেও এখনো দেশে প্রতিবছর ৫ হাজার ২০০ অর্থাৎ প্রতিদিন প্রায় ১৫ জন মা সন্তান জন্ম দিতে গিয়ে মারা যান। এই প্রতিরোধযোগ্য মাতৃমৃত্যুর অন্যতম কারণ হলো বাল্যবিবাহ এবং শতকরা ৬২ ভাগ বাড়িতে অদক্ষ দাইয়ের হাতে প্রসব করানো।

সোমবার ঢাকায় অনুষ্ঠিত এ সংক্রান্ত একটি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

কর্মশালার সমাপনী ভাষণে প্রধান হুইপ বলেন, দশম জাতীয় সংসদে ইউএনএফপিএর (জাতিসংঘের জনসংখ্যা তহবিল) সহায়তায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ এবং বাল্যবিবাহ প্রতিরোধে তিনটি কমিটি গঠন করে সংসদীয় স্থায়ী কমিটি এবং মন্ত্রণালয় একসঙ্গে নিরন্তর কাজ করে যাচ্ছে।

তিনি মাতৃমৃত্যুর সঠিক কারণ নিশ্চিত করতে আইন প্রণয়নের জন্য স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার আহ্বান জানান। একইসঙ্গে দেশে বাল্যবিবাহ রোধ-সংক্রান্ত আইনগুলোর যথাযথ প্রয়োগ নিশ্চিত করার জন্য সরকারি কর্মচারী এবং সর্বস্তরের জনপ্রতিনিধিদের আরো জোরালো ভূমিকা পালনের আহ্বান জানান।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংসদ সদস্য প্রফেসর ডা. হাবিবে মিল্লাত। সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি আলোচনায় অংশ নেন।

এতে সভাপতিত্ব করেন ইউএনএফপিএর চিফ হেলথ ডা. সাথিয়া নারায়নান দোরাইসস্বামী।

এইচএস/জেডএ/আইআই