রোহিঙ্গা ইস্যুতে আসিয়ানভুক্ত দেশগুলোকে এক হওয়ার আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫০ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৭

রোহিঙ্গা সমস্যা নিয়ে বিশ্ব জনমত বৃদ্ধিতে আসিয়ানভুক্ত দেশগুলো এক হয়ে জোরালো ভূমিকার ওপর গুরুত্বারোপ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

মঙ্গলবার তার সঙ্গে বাংলাদেশে সফররত আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটসের (এপিএইচআর) রিচার্স অ্যান্ড অ্যাডভোকেসি ডিরেক্টর ওরেন সামেট সাক্ষাৎ করলে স্পিখার একথা বলেন। সংসদে স্পিকারের কার্যালয়ে এই সাক্ষাৎ হয়। এ সময় তারা মিয়ানমার থেকে বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গা ইস্যু এবং এ ইস্যুতে আসিয়ানভুক্ত দেশগুলোর ভূমিকা নিয়ে আলোচনা করেন।

শিরীন শারমিন বলেন, রোহিঙ্গা সংকটের সময়ে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্মোচন করেছেন মানবতার নব দুয়ার, স্থাপন করেছেন মানবতার অনন্য দৃষ্টান্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুতে পাঁচ দফা প্রস্তাব উত্থাপন করেছেন। পাঁচ দফা প্রস্তাবের ভিত্তিতেই এ সমস্যার স্থায়ী সমাধান সম্ভব বলে তিনি উল্লেখ করেন।

ওরেন সামেট রোহিঙ্গাদের বাস্তব অবস্থা সরেজমিনে পর্যবেক্ষণের জন্য কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন বলে স্পিকারকে জানান। এছাড়া ২১ থেকে ২৪ জানুয়ারি আসিয়ানভুক্ত দেশগুলোর সংসদ সদস্যদের সমন্বয়ে প্রতিনিধি দল কক্সবাজার সফরে আসবে বলে নিশ্চিত করেন। রোহিঙ্গাদের সমস্যা সমাধানে এ ধরনের পদক্ষেপ বাংলাদেশের জন্য ইতিবাচক উল্লেখ করে স্পিকার তাদের সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় ওরেন সামেট রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ জাতীয় সংসদের প্রতিনিধি দলের সঙ্গে আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটসের (এপিএইচআর) মতবিনিময় সভা আয়োজনের জন্য স্পিকারকে অনুরোধ করেন। স্পিকার ওরেন সামেটের প্রস্তাব সমর্থন করেন এবং তাকে ধন্যবাদ জানান।

এইচএস/জেডএ/আইআই

আপনার মতামত লিখুন :