গণপরিবহনে শৃঙ্খলা আনার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৯ এএম, ২০ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১১:২৬ এএম, ২০ ডিসেম্বর ২০১৭

যানজট মুক্ত নগরী ও গণপরিবহনে শৃঙ্খলা আনার দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ নামক একটি সংগঠন। বুধবার জাতীয় প্রেস ক্লাবে এক মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, তীব্র যানজট নাগরিকদের অসুস্থ করে তুলেছে, রাস্তায় নামলে গণপরিবহনের বিশৃঙ্খল অবস্থা, গণপরিবহনের শ্রমিকদের হাতে নাজেহাল, তিরস্কার হতে হচ্ছে। যাত্রীসেবা বলে এখন আর কিছুই নেই। একশ্রেণির মস্তান রাজনৈতিক ছত্রছায়ায় আজ গণপরিবহন নিয়ন্ত্রণ করছে। ভাড়া আদায় করা হচ্ছে ইচ্ছা মাফিক।

সংগঠনের আহ্বায়ক মহিউদ্দীন আহমেদ বলেন, বর্তমানে প্রায় ২ কোটি নাগরিকের বাস এ রাজধানীতে। এর মধ্যে কাজের উদ্দেশ্যে, পড়ালেখা ও দৈনন্দিন চাহিদার কারণে প্রতিদিন রাস্তায় বের হতে হচ্ছে প্রায় ১ কোটি ৫০ লাখ নাগরিককে। কিন্তু এ অপরিকল্পিত নগরীতে নেই পর্যাপ্ত রাস্তা ঘাট, নেই পর্যাপ্ত ফুটপাত। যাও আছে তারমধ্যে ৩০ ভাগই হকার, পার্কিং, নির্মাণ সামগ্রী দ্বারা দখল হয়ে পড়েছে।

এ সময় সংগঠনের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে- ট্রাফিক ব্যবস্থাকে প্রযুক্তি বান্ধব করা, প্রতিটি মোড়ে ছোট ছোট ইউলুপ-আন্ডারপাস তৈরি করা, সিটি কর্পোরেশনের মধ্যে সব সেবার দায়ভার সিটি কর্পোরেশনের ওপর প্রবর্তন করাসহ অন্যান্য।

মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামিক পার্টির মহাসচিব কামরুল আহসান, দুর্নীতি প্রতিরোধ আন্দোলনের সভাপতি হারুনুর রশিদ, সাবেক সংসদ সদস্য হুমায়ুন কবির প্রমুখ।

এএস/জেএইচ/জেআইএম

আপনার মতামত লিখুন :