ছোট আকারের ইট তৈরি করায় তিন প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩১ পিএম, ২১ ডিসেম্বর ২০১৭

নির্মাণসামগ্রী ইট তৈরিতেও দুর্নীতি। নির্দিষ্ট মাপ থাকলেও তা মানছে না উৎপাদনকারীরা। ছোট আকারের ইট তৈরি করে প্রতিনিয়ত ভোক্তাদের ঠকাচ্ছে প্রতিষ্ঠানগুলো। বিষয়টি প্রমাণিত হওয়ায় তিনটি ইটভাটাকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

প্রতিষ্ঠানগুলো হলো- সুরমা ব্রিকস, মডার্ন ব্রিকস ও স্টাইল ব্রিকস। প্রতিটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার আশুলিয়ায় ওই তিন ইটভাটায় অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়। অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। প্রতিটি ইটের দৈর্ঘ্য ২৪ সেন্টিমিটার, প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার ও উচ্চতা ৭ সেন্টিমিটার হতে হবে। কিন্তু প্রতিষ্ঠানগুলোয় ইটের দৈর্ঘ্যের পরিমাণ ২৩ সেন্টিমিটার, প্রস্থ ৬ সেন্টিমিটার ও উচ্চতা ১১ সেন্টিমিটার পাওয়া যায়। অর্থাৎ প্রতিষ্ঠানগুলো নির্দিষ্ট পরিমাণের মাপের চেয়ে ছোট আকারের ইট তৈরি করে ভোক্তাদের ঠকাচ্ছে।

তাই ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৮ এবং ৪৯ ধারায় (প্রতিটি ধারায় ৫০ হাজার টাকা করে) তিন প্রতিষ্ঠানকে এক লাখ টাকা করে মোট তিন লাখ টাকা জরিমনা আদায় করা হয়েছে।

অভিযান পরিচালনা করেন অধিদফতরের পরিচালক (যুগ্ম-সচিব) সৈয়দ তওহিদুর রহমান, উপ-পরিচালক কামাল উদ্দিন, মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মণ্ডল।

এসআই/জেডএ/আইআই

আপনার মতামত লিখুন :