রোহিঙ্গা ক্যাম্পে নারীবান্ধব সেবাকেন্দ্রের সংখ্যা বৃদ্ধির দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫০ পিএম, ২১ ডিসেম্বর ২০১৭

রোহিঙ্গা ক্যাম্পে অবস্থানকারী নারী ও কিশোরীদের শারীরিক ও মানসিকসহ সার্বিক নিরাপত্তা, সুরক্ষা ও স্বস্তি নিশ্চিত করার পাশাপাশি নারীবান্ধব সেবাকেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করার দাবি জানিয়েছে বাংলাদেশ উইমেন্স হিউম্যানিটেরিয়ান প্লাটফর্ম।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

বাংলাদেশ উইমেনস হিউম্যানিটেরিয়ান প্লাটফর্ম’ উখিয়ার বালুখালী-১ ও ২ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে জানিয়ে সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, মিয়ানমারে নির্যাতনের কারণে প্রায় দশ লক্ষাধিক রোহিঙ্গা আমাদের দেশে আশ্রয় নিয়েছে। এর মধ্যে ৮০ ভাগই নারী ও শিশু। তাই এদের স্বাস্থ্য, স্বাস্থ্যবিধি, পয়ঃনিষ্কাশন, শিশুর খাদ্য, প্রজনন স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা বিষয়ে জরুরি ভিত্তিতে সচেতনতামূলক কার্যক্রমক হাতে নেয়া প্রয়োজন।

এ সময় সংগঠনের পক্ষ থেকে বেশকিছু সুপারিশ তুলে ধরা হয়। এগুলোর মধ্যে রয়েছে- ঝুঁকিপূর্ণ রোগসমূহ প্রতিরোধে পর্যাপ্ত টিকা সরবরাহসহ টিকাদান কর্মসূচি জোরদারকরণ, আশ্রয়শিবিরে রাতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা, সঠিক দূরত্ব ও প্রবেশগম্যতা বিবেচনায় নারীবান্ধব সেবাকেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করা, মনোসামাজিক পরামর্শ প্রদানের কার্যক্রমের ওপর যথাযথ গুরুত্বারোপ করা ও ত্রাণকাজে অধিকসংখ্যক নারীকর্মী অন্তর্ভুক্ত করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির উপদেষ্টা সুলতানা কামাল, আয়েশা ফাউন্ডেশনের সদস্য মমতাজ খাতুন প্রমুখ।

এএস/বিএ

আপনার মতামত লিখুন :