‘মিয়ানমারের সঙ্গে সম্পর্ক আগের অবস্থায় ফেরার আশা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ১০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৪:৪৪ পিএম, ১০ জানুয়ারি ২০১৮
‘মিয়ানমারের সঙ্গে সম্পর্ক আগের অবস্থায় ফেরার আশা’

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, আশা করি রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে সম্মত হয়ে মিয়ানমার বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আগের অবস্থায় ফিরে আসবে।

বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত 'বিশ্ব পরিস্থিতির পরিবর্তন : বাংলাদেশের পররাষ্ট্র নীতি'বিষয়ক সেমিনারে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ২০১৭ সালকে জাতিসংঘ মহাসচিব শান্তির বছর ঘোষণা করেছিলেন। কিন্তু সবচেয়ে বেশি সন্ত্রাসী হামলা হয়েছে গত বছরেই।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বে শান্তি নিশ্চিত করতে বাংলাদেশ ভূমিকা রেখে যাচ্ছে। এর মধ্যে প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক উন্নয়নে অগ্রাধিকার দিয়েছে বাংলাদেশ। ভারতের সঙ্গে সম্পর্ক অনন্য উচ্চতায় গেছে। কিন্তু মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে সম্পর্ক টক হয়েছে।

মাহমুদ আলী বলেন, বাংলাদেশের পররাষ্ট্র নীতি 'বন্ধুত্ব সবার সঙ্গে, শত্রুতা কারো সঙ্গে নয়।’ কিন্তু রোহিঙ্গা ইস্যুতে আমাদের সম্পর্ক টক করে দিয়েছে। বিশেষ করে মিয়ানমারের সঙ্গে। গোটা বিশ্ব সাক্ষী ২০১৭ সালে কীভাবে নির্যাতিত হয়ে সাড়ে ছয় লাখ মানুষ মাত্র তিনমাসে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এখন দেশে অবস্থান করছে মিয়ানমারের দশ লাখ মানুষ।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বিআইআইএসএস'র চেয়ারম্যান রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমদ, মহাপরিচালক মেজর জেনারেল একেএম আব্দুর রহমান প্রমুখ।

এইউএ/এএইচ/আরআইপি