কুতুববাগ দরবার শরীফের বার্ষিক ওরস হবে নারায়ণগঞ্জে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০১ পিএম, ১১ জানুয়ারি ২০১৮

রাজধানীর কুতুববাগ দরবার শরীফের বার্ষিক ওরস নারায়ণগঞ্জ বন্দর এলাকায় অনুষ্ঠিত হবে। এর আগে কুতুববাগ দরবার শরীফের বার্ষিক ওরস ঢাকায় হওয়ার কথা ছিল। কিন্তু অনুমতি ছাড়াই ওরস আয়োজকরা ঢাকার ফার্মগেটে শহীদ আনোয়ারা পার্কে অস্থায়ী তোরণ ও মঞ্চ তৈরি করতে থাকে। গত ১৭ ডিসেম্বর তোরণ ও মঞ্চ তৈরির বাঁশ ও অন্যান্য সরঞ্জাম জব্দ করে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

ডিএনসিসির জনবান্ধব পদক্ষেপের মুখে রাজধানীর কুতুববাগ দরবার শরীফের বার্ষিক ওরস নারায়ণগঞ্জ বন্দর এলাকায় সরিয়ে নিচ্ছে তারা। বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেট এলাকায় কুতুবাগ সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

কুতুববাগ পীর মাওলানা সৈয়দ জাকির শাহ নকশবন্দি মোজাদ্দেদি কুতুববাগী জানান, নারায়ণগঞ্জে ২৫ ও ২৬ জানুয়ারি ওরস অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ডিএনসিসি কোনো ধরনের চিঠি ছাড়াই তাদের তোরণ নির্মাণে বাধা দেয়। হঠাৎ করে উচ্ছেদ করে, যা উচিত হয়নি। মেয়র আনিসুল হক বলে গেছেন এখানে আর ওরস না করি। তিনি আমাদের ছেড়ে চলে গেছেন, উনার সম্মানে এবছর ঢাকায় ওরস আমরা করব না।

তিনি আরো বলেন, পুলিশের এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে অনুমতি নিয়ে এত বছর ধরে ওরস পালন করে আসছি। ডিএনসিসি গত বছর থেকে দায়িত্ব পাওয়ার পরে আমাদের ওরস করতে বাধা দেয়, যা করা তাদের উচিত হয়নি।

নারায়ণগঞ্জে এখন থেকে স্থায়ীভাবে ওরস পালন করবেন কি না- এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তা আল্লাহপাক জানেন। আমি কীভাবে বলব।

গত ১৭ ডিসেম্বর ডিএনসিসির অঞ্চল ৫-এর নির্বাহী কর্মকর্তা অজিয়র রহমানের নেতৃত্বে একটি দল অভিযান চালিয়ে ফার্মগেটে শহীদ আনোয়ারা পার্কে বানানো অস্থায়ী তোরণ, মঞ্চের বাঁশ-অন্যান্য সরঞ্জাম জব্দ করে।

সেসময় ডিএনিসিসির পক্ষ থেকে বলা হয়, এখানে ওরস পালনকারীরা এর আগে প্রতিশ্রুতি দিয়েছিল তারা আর পার্কে বার্ষিক ওরস পালন করবেন না। তারপরও অনুমতি ছাড়াই ফার্মগেটে শহীদ আনোয়ারা পার্কে বানানো মঞ্চ এবং গেট তৈরি করার জন্য বাঁশ জমা করেছিল, সেগুলো সরিয়ে দেয়া হয়েছে।

এএস/জেডএ/আইআই

আপনার মতামত লিখুন :