উন্নয়ন মেলায় ‘ইসলামি দৃষ্টিকোনে মাদকের কুফল’ পুস্তিকা বিতরণ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১১:২১ এএম, ১২ জানুয়ারি ২০১৮

বর্তমান সরকারের চার বছর পূর্তিতে সরকারের বিভিন্ন মন্ত্রনালয় ও বিভাগের সাফল্য গাঁথা তুলতে ধরতে বৃহস্পতিবার থেকে রাজধানীর শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে তিনদিনব্যাপী উন্নয়ন মেলা।

মেলায় ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে ‘ইসলামের দৃষ্টিকোনে মাদকের কুফল’ নামে একটি পুস্তিকা বিতরণ করা হচ্ছে। ঢাকা জেলার পুলিশ সুপার হাবিবুর রহমানের পরিকল্পনা ও তত্ত্বাবধানে প্রকাশিত এ পুস্তিকাটি দর্শনার্থীদের নজর কেড়েছে।

সরজমিনে মেলা পরিদর্শনকালে দেখা গেছে, স্টলের সামনে দাঁড়িয়ে ঢাকা জেলা পুলিশের সদস্যরা দর্শনার্থী বিশেষ করে কমবয়সী স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে পুস্তিকাটি বিতরণ করছেন। বুকলেটটির সঙ্গে দুটো করে লজেন্স দিয়ে দর্শনার্থীদের স্টল পরিদর্শন করে পুলিশের বিভিন্ন আইন-কানুন সম্পর্কে জানতে আমন্ত্রণ জানানো হচ্ছে

তিনদিনের মেলায় মোট ২০ হাজার বুকলেট বিতরণ করা হবে বলে জানিয়েছেন কর্তব্যরত পুলিশ সদস্যরা।

স্টলে গিয়ে দেখা যায় পুলিশের কাজে ব্যবহৃত জিডি, এফআইআর, নন-এফআইআর, অভিযোগপত্র, ট্রাফিক কেস স্লিপ ও গ্রেফতারি পরোয়ানা, রেজিস্ট্রার বই সাজিয়ে রাখা হয়েছে। কেউ কিছু জানতে চাইলে তাদেরকে বুঝিয়ে দেয়া হচ্ছে। তবে তাদের দেয়া পুস্তিকাটির প্রতি সবার আগ্রহ লক্ষ্য করা গেছে।

madok

পুস্তিকাটির ভূমিকায় বলা হয়েছে, মানবজাতির মুক্তি ও কল্যাণের জন্য পৃথিবীতে ধর্মের ক্রমধারায় ইসলাম একটি পরিপূর্ণ জীবন বিধান। ইসলাম সমাজের ব্যক্তিগত ও সমষ্টিগত জীবনের সুষম উন্নয়নের প্রতি গুরত্বারোপ করে থাকে। দুনিয়ার মানুষ আল্লাহর বিশেষ উদ্দেশ্যে সৃষ্টি। আল্লাহ চান মানুষ তার দেয়া নেয়ামতসহমূহ প্রয়োজন মতো ব্যবহার করে সুখ-স্বাচ্ছন্দ্যেপূর্ণ জীবনযাপন করুক এবং পরকালে নির্ধারিত স্থায়ী ও চিরন্তন কল্যাণ তথা জান্নাতের অধিকারী হোক। মানুষের ব্যক্তিক ও সমষ্টিক কল্যাণ সাধন ও তাদেরকে সর্বপ্রকারের অন্যায়, জুলুম, দুষ্কৃতি ও পাপ কাজ থেকে মুক্ত ও বিরত রাখা।

বর্তমান বিশ্বে যেসব সমস্যা মানুষকে সবচেয়ে বেশি আতঙ্কিত করে তুলছে তার মধ্যে মাদক অন্যতম। মাদকাসক্তির কারণে সমাজের একটি বিরাট অংশ বিশেষ করে যুবসমাজ অধঃপতনের দিকে ধাবিত হচ্ছে। ফলে সমাজে দেখা দিচ্ছে নানা রকম অশান্তি, হতাশা, বিশৃংখলা, অন্যায় অবিচার ও নানাবিধ কর্মকাণ্ড।

দেশে ফৌজদারি অপরাধের অন্যতম অনুঘটক মাদকাসক্তি। একদিকে যেমন তরুণ প্রজম্ম মাদকাসক্ত হয়ে শারীরিক, মানসিক ও নৈতিকভাবে ধ্বংসের দ্বার প্রান্তে পৌঁছে যাচ্ছে, অপরদিকে তার নেতিবাচক প্রভাব পড়েছে ব্যষ্টিক ও সমষ্টিক অর্থনীতিতে। আজকের বাংলাদেশের ব্যক্তি ও জাতীয় পর্য়ায়ে মাদকদ্রব্যের অবৈধ ব্যবহার ও পাচার রোধ আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

madok

বিদ্যমান এই বাস্তবতায় ঢাকা জেলা পুলিশের পক্ষ থেকে বৃহত্তর মুসলিম জনগোষ্টিার মধ্যে সচেতনতা বৃদ্ধির প্রয়াস হিসেবে ইসলামি দৃষ্টিকোন থেকে মাদ্কদ্রব্যের অপব্যাহার ও এর কুফল সম্পর্কে পুস্তিকা প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইসলাম একটি পূর্ণাঙ্গ জীবন বিধান।

পবিত্র কোরআন ও হাদিসের আলোকে মাদকদ্রব্যে কী, এর ব্যবহারের বিরুদ্ধে ইসলামের নির্দেশ এবং তা থেকে দূরে থাকার জন্য করণীয় যেমন নিশ্চিত করা হয়েছে তেমনি প্রাসঙ্গিকভাবে একটি পরিষ্কার ধারণাও পুস্তিকাতে দেয়ার চেষ্টা করা হয়েছে।

দেশের প্রায় তিন লক্ষাধিক মসজিদের খতিব, ইমাম ও মুয়াজ্জিনরা এই পুস্তিকার তথ্য-উপাত্ত ব্যবহার করে জুমার খুতবা ও ইসলামি মাহফিলে ধর্মপ্রাণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে উদ্যোগী হবেন আশা করা হচ্ছে।

এমইউ/এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :