মেলায় ১৫৬ রকমের সবজি

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৫০ পিএম, ১৪ জানুয়ারি ২০১৮

‘আম্মু দেখো, কী সুন্দর রঙিন প্রজাপতি।’ আনুমানিক চার পাঁচ-বছর বয়সী একটি ছোট্ট ছেলে শিশু তার পাশে দাঁড়ানো মায়ের আচল ধরে এ কথা বলছিল। ছেলের কথা শুনে তার মা হেসে বললো- বাবা, এটা প্রজাপতি না সবজি। মায়ের কথা শিশুটি কিছুতেই বিশ্বাস করছিল না। এবার তার মা গাজর, ক্যাপসিকাম, সিম, বেগুন, কাঁচামরিচ ইত্যাদি দেখিয়ে বললো- দেখেছো, এ সবজিগুলো দিয়ে রঙিন প্রজাপতি তৈরি করা হয়েছে। এবার শিশুটি তার ভুল বুঝতে পেরে লজ্জা পেয়ে হেসে সামনে এগোলো।

রোববার দুপুর ১২টায় রাজধানীর ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউশন, বাংলাদেশ চত্বরের জাতীয় সবজি মেলা প্রাঙ্গণে এ দৃশ্যে চোখে পড়ে।

jagonews24

তিনদিনব্যাপী এ সবজি মেলা শুরু হয়েছে আজ থেকে। এতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৮০টি স্টল ও চারটি প্যাভেলিয়ান অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মেলা উন্মুক্ত থাকবে।

কৃষি মন্ত্রণালয় তৃতীয়বারের মতো এ মেলার আয়োজন করেছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবারের মেলায় মোট ১৫৬ রকমের সবজি প্রদর্শিত হচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চলে চাষ করা হরেক রকমের সবজি দেখার পাশাপাশি এ বিষয়ে দর্শনার্থীরা বিস্তারিত জানতে পারবেন।

jagonews24

সরেজমিনে দেখা গেছে, মেলায় দেশের বিভিন্ন এলাকায় উৎপাদিত হরেক রকমের সবজির সমারোহ। জাতীয় মেলায় কোনো কোনো স্টলে দেশীয় বিভিন্ন সবজি পিরামিড আকারে আবার কোথাওবা নৌকার আকারে দৃষ্টিনন্দিত উপস্থাপন করা হয়েছে।

মেলাজুড়ে বিশাল আকারের মিষ্টি কুমড়া, ফুলকপি, লাল, হলুদ, সবুজ রঙের বর্ণিল ক্যাপসিকাম, বেবিকন, বাঁধাকপি, মটরসুটি, ব্রুকলি, চেরি টমেটো, বোম্বাই মরিচ, পুঁইশাকের ফুল, লাল বাঁধাকপি, পিঁয়াজ পাতা, শিমের বিচি, লাল আলু, তাল বেগুন, শিমমটর, শিমসাদা, পিঁয়াজকলি, শিম নলডাগ, চালকুমড়া, ঢেকি শাক, শসা, শালগম, সাচিশাক, পালং শাক, লেটুসপাতা, আলু, সুগন্ধি কচু, মুলা, করল্লা, লাউ, লাউকুমড়াসহ বিভিন্ন সবজি প্রদর্শন ও বিক্রি হচ্ছে।

jagonews24

বিক্রেতারা জানান, দর্শনার্থীরা দেশীয় বিভিন্ন টাককা সবজি অপেক্ষাকৃত কমদামে কিনতে পারবেন। বাড়ির ছাদে কিংবা ছোট জায়গায় কীভাবে সফলতার সঙ্গে সবজি উৎপাদন করা যায় তা ডামি করে দেখানো হচ্ছে মেলায়।

এমইউ/জেডএ/আরআইপি

আপনার মতামত লিখুন :