বিনিয়োগের জন্য বাংলাদেশ আকর্ষণীয় স্থান : প্রণব মুখার্জি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ১৫ জানুয়ারি ২০১৮

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে গণভবনে যান প্রণব মুখার্জি। এ সময় তাকে অভ্যর্থনা জানান শেখ হাসিনা। এরপর দুজনে বৈঠকে বসেন।

বৈঠকে বাংলাদেশের বর্তমান উন্নয়ন চিত্র ও আর্থ-সামাজিক অবস্থার কথা প্রণব মুখার্জিকে জানান শেখ হাসিনা। প্রত্যুত্তরে ভারতের সাবেক রাষ্ট্রপতি বলেন, ‘বিনিয়োগের জন্য বাংলাদেশ এক আকর্ষণীয় স্থান।’ বিপুলসংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেয়ার বিষয়টিও উল্লেখ করেন শেখ হাসিনা।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, প্রথমে প্রণব মুখার্জি ও শেখ হাসিনার মধ্যে কুশল বিনিময় হয়। এ সময় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে অবসর জীবন কাটানোর বিষয়ে জানতে চান প্রধানমন্ত্রী। তখন প্রণব মুখার্জি বলেন, এখন অনেক সময় পাচ্ছি। আগে তো রাজনৈতিক ও সাংবিধানিক কাজের জন্য সময় পাওয়া যেতো না। এখন অবসর সময়ে পড়াশোনা করছি।

এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, প্রণব তনয়া শর্মিষ্ঠা মুখার্জি।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া এক পারিবারিক মধ্যাহ্নভোজে অংশ নেন প্রণব মুখার্জি। এর আগে ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘরে যান ভারতের সাবেক রাষ্ট্রপতি। সেখান থেকে যান গণভবনে। বিকেল সাড়ে ৩টায় বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন তিনি। পাঁচদিনের সফরে রোববার বিকেলে ঢাকায় পৌঁছান প্রণব। তার সঙ্গে এসেছেন কন্যা শর্মিষ্ঠা মুখার্জিও।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) ‘বাঙালি বাবু’ যাবেন চট্টগ্রামে। রাউজানে মাস্টারদা সূর্য সেনের বাড়ি পরিদর্শন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলে যাবেন। ওই দিন তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্মারক বক্তৃতায় অংশ নেবেন। বুধবার ঢাকায় ফিরবেন প্রণব, স্বদেশে ফিরে যাবেন বৃহস্পতিবার (১৮ জানুয়ারি)।

এফএইচএস/জেএইচ/আরআইপি