আদালতের নির্দেশে নিউমার্কেটে যানবাহন পার্কিং বন্ধ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৬:৫৮ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮
আদালতের নির্দেশে নিউমার্কেটে যানবাহন পার্কিং বন্ধ

বিকেল সাড়ে ৩টা। রাজধানীর নিউমার্কেটের এক নম্বর গেটের সামনে একটি সাদা রংয়ের প্রাইভেটকার ভেতরে প্রবেশের জন্য ইন্ডিকেটর লাইট জ্বালিয়ে স্টিয়ারিং ঘোরাতেই ছুটে আসলেন এক নিরাপত্তা প্রহরী। গাড়ি থামিয়ে দিয়ে প্রবেশ গেটে ঝোলানো একটি ব্যানারের দিকে গাড়ির চালক ও আরোহীদের দৃষ্টি আকর্ষণ করলেন।

তাতে মোটা হরফে লেখা রয়েছে ‘মাননীয় হাইকোর্টের আদেশ অনুযায়ী নিউমার্কেটের অভ্যন্তরে গাড়ি যানবাহন প্রবেশ এবং পার্কিং সম্পূর্ণরূপে নিষিদ্ধ।’ নিচে লেখা ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতি।

হেলাল নামের ওই নিরাপত্তা প্রহরী জানান, আদালতের নির্দেশনা মেনে গত সোমবার থেকে নিউমার্কেটের ভেতরে কোনো প্রকার যানবাহন প্রবেশ করতে দেয়া হচ্ছে না। তিনি অদূরে রাস্তায় সারিবদ্ধভাবে রাখা প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন দেখিয়ে বললেন, সব গাড়ি বাইরে পার্কিং করতে হচ্ছে। তবে সাধারণ ব্যবসায়ী ও ক্রেতারা বলছেন, নিউমার্কেটের ভেতরে সাধারণ ক্রেতারা কখনও গাড়ি নিয়ে প্রবেশ করে না। বড় বড় ব্যবসায়ীরাই দোকানের সামনের রাস্তায় পার্কিং করত।

car

উল্লেখ্য রাজধানী নিউমার্কেটে ব্যক্তিগত গাড়িসহ বিভিন্ন যানবাহন প্রবেশ ও পার্কিংয়ের ওপর নিষেধাজ্ঞার আদেশ দেয় হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

নিউমার্কেটে ব্যক্তিগত গাড়িসহ বিভিন্ন যানবাহনের প্রবেশ ও যত্রতত্র পার্কিংয়ের বিষয়ে প্রতিকার চেয়ে ‘সমাজের প্রতি যুব উদ্যোগ’ নামের একটি মানবাধিকার সংগঠনের সভাপতি ইমতিয়াজ আহমেদ রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে আইনজীবী এ বি এম আলতাফ হোসেন বলেন, নিউমার্কেটে যত্রতত্র গাড়ি প্রবেশ ও পার্কিংয়ের কারণে এখানে আসা মানুষের নানা দুর্ভোগ পোহাতে হয়। এরই প্রেক্ষিতে এ রিট আবেদন করা হয়। শুনানি শেষে আদালত রুলসহ এ আদেশ দেন।

এমইউ/ওআর/আইআই