মানবাধিকার একটি বোধের ব্যাপার : সুলতানা কামাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৫ এএম, ১৯ জানুয়ারি ২০১৮

মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, আমরা এমন পরিস্থিতিতে বসবাস করছি যেখানে মানবাধিকারের সংকট চলছে। মানবাধিকার একটি বোধের ব্যাপার। এর প্রতি নিজস্ব দায়িত্ব আছে।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে নতুন বেসরকারি মানবাধিকার সংগঠন- মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) পরিচিতি সভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে নতুন মানবাধিকার সংগঠন হিসেবে এমএসএফের কার্যক্রম, লক্ষ্য, উদ্দেশ্য ও এর সদস্যদের পরিচিতি তুলে ধরা হয়।

সুলতানা কামাল বলেন, অধিকার হারাতে হারাতে মানুষ হিসেবে নিজের মর্যাদা হারিয়ে ফেলেছি। মানবাধিকার নিয়ে অনেক প্রতিষ্ঠান বেশ ভালো কাজ করছে। এমএসএফ অন্যান্য সংগঠনের মতো হবে না। এটি হবে আন্দোলনের মতো। মানুষের মধ্যে মানবাধিকার বোধ ছড়িয়ে দেয়া, নাগরিক হিসেবে যে অধিকার আছে সেই সম্পর্কে সচেতন করাই হবে এমএসএফের উদ্দেশ্য।

মানবাধিকার চর্চা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমান এ পরিস্থিতিতে আরও বেশি করে মানবাধিকার চর্চা করা উচিত। মানবাধিকারের বিষয়ে কথা বলা উচিত। মানবাধিকারকর্মীদের থেমে যাওয়া উচিত হবে না। আরও দৃশ্যমান কাজ করা উচিত।

এমএসএফের কর্মকাণ্ড সম্পর্ক মূলপ্রবন্ধ তুলে ধরেন সংগঠনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাইদুর রহমান। সভায় আরও উপস্থিত ছিলেন- মানবাধিকারকর্মী খুশি কবির, ব্যারিস্টার সারা হোসেন, জাকির হোসেন প্রমুখ।

এএস/বিএ

আপনার মতামত লিখুন :