রোহিঙ্গা প্রত্যাবাসনে পাশে থাকবে রাশিয়া

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ২১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৩:৪৯ পিএম, ২১ জানুয়ারি ২০১৮
রোহিঙ্গা প্রত্যাবাসনে পাশে থাকবে রাশিয়া
ফাইল ছবি

রোহিঙ্গা প্রত্যাবাসনে রাশিয়া পাশে থাকার আশ্বাস দিয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রোববার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে এ আশ্বাস দেন রাশিয়ার ডেপুটি কৃষিমন্ত্রী লেভিন সার্গেই ইভোভিস।

তিনি ২০২৫ সালের ওয়ার্ল্ড এক্সপোর আয়োজক হওয়ার প্রতিযোগিতায় বাংলাদেশের সমর্থনের আশায় ঢাকা সফররত রাশিয়ার প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এমন তথ্য জানান।

রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া বাংলাদেশের পাশে দাঁড়ায়নি কেন?- এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, একটি দেশ কোনো একটি ইস্যুতে ভিন্ন মত পোষণ করতেই পারে। তাদের নিজস্ব পররাষ্ট্র নীতিমালা রয়েছে। তবে তারা রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে।

বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কীভাবে ফেরত পাঠানো হবে- তা চূড়ান্ত করে গত ১৬ জানুয়ারি একটি চুক্তিতে সই করেছে বাংলাদেশ ও মিয়ানমারের যৌথ ওয়ার্কিং গ্রুপ।

এ ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ অনুযায়ী, প্রত্যাবাসনের বিষয়ে সম্মত হওয়ার সময় থেকে দুই বছরের মধ্যে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর লক্ষ্য ঠিক করা হয়েছে। প্রতি সপ্তাহে দেড় হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে রাজি হয়েছে মিয়ানমার।

এমইউএইচ/জেএইচ/জেআইএম