আরও বেশি দামের পোশাক পাবেন সরকারি কর্মচারীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪২ পিএম, ২২ জানুয়ারি ২০১৮
আরও বেশি দামের পোশাক পাবেন সরকারি কর্মচারীরা

সরকারি কর্মচারীরা (১৬ থেকে ২০তম গ্রেডের) আরও বেশি দামের দাফতরিক পোশাক ও আনুষঙ্গিক দ্রব্যাদি পাবেন। পোশাকের প্রাপ্যতা ও মূল্য পুনর্নির্ধারণ করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে গত ১৮ জানুয়ারি পরিপত্র জারি করা হয়েছে।

গ্রীষ্মকালের পোশাক হিসেবে পুরুষ কর্মচারীরা প্রতি দুই বছরের জন্য ২ হাজার ৫০০ টাকা দামের ফুল সাফারি পাবেন। আগে এর দাম ছিল এক হাজার ৬০০ টাকা।

প্রতি দুই বছরে ২ হাজার ৫০০ টাকা মূল্যের হাফ সাফারি পাবেন। এক্ষেত্রে আগে এই পোশাকের দাম ছিল এক হাজার ৫০০ টাকা।

প্রতি বছর এক হাজার ৮০০ টাকা দামের এক জোড়া কালো অক্সফোর্ড জুতা পাবেন কর্মচারীরা। আগে পেতেন এক হাজার টাকা দামের জুতা। ১০০ টাকার পরিবর্তে কর্মচারীরা পাবেন ১৫০ টাকার দুই জোড়া কালো মোজা।

কর্মচারীরা প্রতি বছরের জন্য ৩০০ টাকা দামের কালো রংয়ের একটি ছাতা পাবেন। আগে ২০০ টাকা দামের ছাতা দেয়া হত।

শীতকালীন পোশাক হিসেবে পুরুষরা দুই বছরের জন্য এক হাজার টাকা মূল্যের নেভি ব্লু ভি-গলা ফুল সোয়েটার পাবেন। একই সঙ্গে ৬০০ টাকা দামের সাদা ফুল সার্ট পাবেন। আগে দাম ছিল সোয়েটারের ৬০০ টাকা ও সার্টের ৪০০ টাকা।

নারী কর্মচারীরা দুই বছরের জন্য গ্রীষ্মকালীন পোশাক হিসেবে ৫ হাজার টাকা দামের দুটি জর্জেট ও দুটি সুতি শাড়িসহ ব্লাউজ, পেটিকোট পাবেন। আগে চারটি শাড়ি, ব্লাউজ পেটিকোটের জন্য মোট ২ হাজার ৫০০ টাকা পেতেন নারী কর্মচারীরা।

নারীরা প্রতি বছরের জন্য এক হাজার ৮০০ টাকা মূল্যের দুই জোড়া জুতা পাবেন। আর ১৫০ টাকার দুই জোড়া মোজা পাবেন। আগে জুতার জন্য ৯০০ টাকা ও মোজার জন্য ১০০ টাকা পেতেন।

নারীরা প্রতি বছরের জন্য ৩০০ টাকা দামের একটি রঙিন ছাতা পাবেন। আগে ছাতার দাম ছিল ২০০ টাকা।

শীতকালীন পোশাক হিসেবে নারীরা দুই বছরের জন্য একটি শাল বা সোয়েটার পাবেন। শীতকালে পরার জন্য ৬০০ টাকা মূল্যের ফুলহাতা ব্লাউজ পাবেন। আগে প্রতি চার বছরের জন্য ৭০০ টাকা মূল্যের একটি শাল বা সোয়েটার পেতেন।

১৮ গ্রেডভুক্ত ডেসপ্যাচ রাইডাররা ছাতার পরিবর্তে এক হাজার ২০০ টাকা মূল্যের রেইনকোট পাবেন। তারা অতিরিক্ত হিসেবে তিন বছরের জন্য এক হাজার ৫০০ টাকা মূল্যের একটি হেলমেট ও প্রতি এক বছরের জন্য এক হাজার টাকা দামের ব্যাগ পাবেন।

আগে তাদের রেইন কোটের দাম ছিল এক হাজার টাকা ও হেলমেটের দাম ছিল এক হাজার ২০০ টাকা।

দাফতরিক দায়িত্ব পালনের সময় নির্ধারিত পোশাক পড়া বাধ্যতামূলক এবং পোশাক ও অন্যান্য আনুষঙ্গিক জিনিস কেনার ক্ষেত্রে দফতর ও সংস্থাগুলোকে সরকারি ক্রয় সংক্রান্ত বিধি-বিধান অনুসরণ করতে বলা হয়েছে পরিপত্রে।

আরএমএম/এমবিআর/জেআইএম