খুচরা সিগারেট বিক্রি বন্ধের পরামর্শ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২২ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৫:৩৫ পিএম, ২২ জানুয়ারি ২০১৮
খুচরা সিগারেট বিক্রি বন্ধের পরামর্শ

দেশের অভ্যন্তরে তামাকজাত দ্রব্যের অবাধ বিস্তার ঘটছে। এর প্রভাব পড়ছে পরিবারের শিশু-বড় সবার ওপর। তামাকের এ বিস্তারের জন্য ছয়টি বিষয়টিকে দায়ী করা হয়েছে একটি গবেষণা প্রতিবেদনে।

সোমবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস্ (বিসিসিপি) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোরের জনস্থপকিন্স ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ্ (জেএইচএসপিএইচ) যৌথভাবে এ প্রতিবেদন প্রকাশ করে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, শিশুদের তামাক ক্রয় অথবা বিক্রয় থেকে বিরত রাখতে তামাক নিয়ন্ত্রণ আইনের কার্যকর ব্যবস্থা প্রয়োগ না করা এ আইনটির একটি অন্যতম অসম্পূর্ণতা। বাংলাদেশে তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম শক্তিশালী করতে খুচরা সিগারেট বিক্রি বন্ধ করতে হবে, দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ে তামাক নিয়ন্ত্রণ নীতিমালা বাধ্যতামূলক করা ও পর্যবেক্ষণ পদ্ধতিকে আরও শক্তিশালী করতে হবে।

ভারী যানবাহন চালকদের তামাক সেবন একটি সাধারণ বিষয় বলে বিবেচিত উল্লেখ করে প্রতিবেদেনে বলা হয়, যারা তামাক সেবন করেন তাদের অসাবধানী হয়ে গাড়ি চালানোর হার বেশি ও দুর্ঘটনার সম্ভাবনা থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও সহপাঠীদের প্রভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ধূমপানের প্রবণতা বেশি হয়।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে বাংলাদেশ ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। অতিথি ছিলেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য ড. এম শমশের আলী, বিশ্বস্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত প্রতিনিধি ডা. বরদন জং রানা প্রমুখ।

এমএইচএম/এনএফ/আইআই