জন্ম মৃত্যু বিয়েসহ ৬ বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন শুরু কাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০১ পিএম, ২২ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৭:০৯ পিএম, ২২ জানুয়ারি ২০১৮

জন্ম, মৃত্যু, মৃত্যুর কারণ, বিবাহ, তালাক ও দত্তক এই ছয়টি বিষয়ের তথ্য সংরক্ষণ (নিবন্ধন) ও এ সংক্রান্ত সেবা নিয়ে ঢাকায় আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার। সম্মেলন শেষ হবে আগামী বৃহস্পতিবার। সোনারগাঁও হোটেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই সম্মেলন উদ্বোধন করবেন। সম্মেলন আয়োজন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সোমবার সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম এ তথ্য জানান। জন্ম, মৃত্যু, মৃত্যুর কারণ, বিবাহ, তালাক ও দত্তক সংঘটিত হলে সঙ্গে সঙ্গে তথ্য সংরক্ষণ ও পরিসংখ্যানের ভিত্তিতে এ সংক্রান্ত সেবাদাতা প্রতিষ্ঠান হলো সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিসটিকস (সিআরভিএস)।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, সিভিল রেজিস্ট্রেশনের সঙ্গে যে মন্ত্রণালয় ও সংস্থাগুলো জড়িত তারা এই সম্মেলনে থাকবে। বাংলাদেশ ছাড়াও ১৭টি দেশ থেকে ২৭ জন প্রতিনিধি সম্মেলনে অংশগ্রহণ করবেন। তিনি বলেন, সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিসটিকসের মূল বিষয় হচ্ছে ছয়টি। আন্তর্জাতিকভাবে বলা হচ্ছে, এই ছয়টি বিষয়কে একটা ডাটা বেইজে আনতে হবে। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

বাংলাদেশ এই ছয়টি বিষয় ছাড়াও মাইগ্রেশন ইন-মাউগ্রেশন আউট (স্থানান্তর) এবং শিক্ষাকে প্রাধান্য দিয়ে সিআরভিস অ্যান্ড বেয়ন্ড নামে সেবা চালু করতে যাচ্ছে। সম্মেলনে এসব বিষয়ে আমাদের অবস্থানটা আমরা তুলে ধরব এবং অন্যান্য দেশের অভিজ্ঞতা শেয়ার হবে। অন্য দেশের অভিজ্ঞতা নিয়ে আমাদের মডেলটা আরও উন্নত করার চেষ্টা করব, বলেন সমন্বয় ও সংস্কার সচিব।

জিয়াউল আলম বলেন, আমরা যদি সিভিল রেজিস্ট্রেশনটা শক্তিশালী করতে না পারি তাহলে আমাদের সিদ্ধান্ত গ্রহণ ও নীতি নির্ধারণ যথাযথ হবে না। এজন্য ছয়টি বিষয়সহ আরও দুটি বিষয় (স্থানান্তর ও শিক্ষা) সমন্বিত সেবা প্রদান প্ল্যাটফর্মে (ইন্টিগ্রেটেড সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম-আইএসডিপি) নিয়ে আসব। যেখান থেকে তাৎক্ষণিকভাবে রিয়েল টাইম ডাটা পেতে পারি। আমরা সেই অবস্থান তৈরি করতে যাচ্ছি। সেজন্যই তিনদিনের এই সেমিনার।

আরএমএম/ওআর/আইআই

আপনার মতামত লিখুন :