সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ঢাকা আসছেন আজ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:২৩ এএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

চার দিনের রাষ্ট্রীয় সফরে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেইন ব্যারসেট ঢাকা আসছেন আজ রোববার। তার এ সফরকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক ছাড়াও রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে।

স্বাধীনতার ৪৭ বছরে এই প্রথম কোনো সুইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফর করছেন। প্রেসিডেন্ট অ্যালেইন ব্যারসেট জানুয়ারিতে দায়িত্ব নিয়েছেন।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রপতি আবদুল হামিদ সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ব্যারসেটকে স্বাগত জানাবেন এবং তার সম্মানে বঙ্গভবনে একটি রাষ্ট্রীয় ভোজের আয়োজন করা হয়েছে।

এছাড়া রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে তারা আলোচনা করবেন। সেই আলোচনায় রোহিঙ্গা সঙ্কট বিশেষ করে তাদের স্বেচ্ছায়, নিরাপদে এবং মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসনের বিষয়টি গুরুত্ব পাবে বলা বলছেন সংশ্লিষ্টরা।

বৈঠকের পর বাংলাদেশ ও সুইজারল্যান্ডের আগামীর অর্থনৈতিক, উন্নয়নমূলক এবং সাংস্কৃতিক সহযোগিতা এগিয়ে যাওয়ার পথ-নকশা সংবলিত একটি যৌথ ঘোষণা সই হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। এছাড়া সফরকালে দেশের নাগরিক সমাজ এবং ঢাকাস্থ সুইস বণিক সমপ্রদায়ের প্রতিনিধিরা সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ব্যারসেটের সঙ্গে দেখা করবেন।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর বর্বরতা থেকে প্রাণে বাঁচতে ১০ লাখ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ শরণার্থী সঙ্কট মোকাবেলায় সুইজারল্যান্ড মানবিক এবং রাজনৈতিক সহায়তা দিয়ে বাংলাদেশের পাশে রয়েছে।

আরএস/এমএস

আপনার মতামত লিখুন :