বৈদেশিক যোগাযোগে জনবল নিয়োগ দেয়া হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৮ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

পাবনা জেলার রূপপুরে বাস্তবায়নাধীন ‘পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র’ প্রকল্পের কার্যাদি সুষ্ঠুভাবে নির্মাণে রাশান ফেডারেশন ও অস্ট্রিয়ার বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার্থে ৬ জন জনবল নিয়োগ দেয়া হচ্ছে।

বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের অনুকূলে রাশান ফেডারেশনের মস্কো এবং অস্ট্রিয়ার ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাসে রাজস্ব খাতে ৩ ক্যাটাগরিতে ৬টি পদ সৃজন চূড়ান্তকরণের জন্য আগামী ১১ ফেব্রুয়ারি সচিবালয়ে অনুষ্ঠিতব্য প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে। বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞান ও প্রযু্ক্তি সচিব মো. আনোয়ার হোসেন স্বাক্ষরিত প্রস্তাবনায় বলা হয়েছে, রাশান ফেডারেশনের আর্থিক ও কারিগরি সহায়তায় পাবনার রূপপুরে ‘পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ’ সরকারের অগ্রাধিকারভুক্ত প্রকল্প হিসেবে বাস্তবায়িত হচ্ছে।

এ কেন্দ্র নির্মাণ কার্যাদি সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য রাশান সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও ঠিকাদারি প্রতিষ্ঠানসহ অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করতে হয়। এছাড়া অস্ট্রিয়ার ভিয়েনায় অবস্থিত আইএইএ (ইন্টারন্যাশনাল এটমিক এনার্জি এজেন্সি) বিদ্যুৎ কেন্দ্রটির নির্মাণ কার্যাদি বাস্তবায়নের বিভিন্ন ধাপ নির্ধারিত গাইড লাইন অনুয়ায়ী মনিটরিং করছে।

বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে সংশ্লিষ্ট কাজের জন্য বৈদেশিক যোগাযোগের ব্যাপকতা বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যতে কাজের ক্ষেত্র আরও বৃদ্ধি পাবে। ফলে মস্কো এবং ভিয়েনাস্থ উভয় দূতাবাসের বিদ্যমান জনবল দ্বারা বিভিন্ন যোগাযোগসহ সংশ্লিষ্ট কার্যাদি সুষ্ঠুভাবে প্রতিপালন করা দুরূহ হয়ে পড়বে।

এ প্রেক্ষিতে দূতাবাসসমূহের বিদ্যমান নিয়মিত কাজের বাইরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ সংশ্লিষ্ট যোগাযোগ ও কার্যাদি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য রাশান ফেডারেশনের মস্কো এবং অস্ট্রিয়া ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাসে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতাধীন ৬টি পদ অস্থায়ীভাবে সৃজন প্রয়োজন।

এর মধ্যে মস্কোর জন্য একজন কাউন্সিলার (নিউক্লিয়ার পাওয়ার), একজন প্রশাসনিক কর্মকর্তা কাম-ব্যক্তিগত কর্মকর্তা এবং একজন ড্রাইভার-কাম মেসেঞ্জার। আর ভিয়েনার জন্য একজন নিউক্লিয়ার এ্যাটাশে, একজন প্রশাসনিক কর্মকর্তা কাম-ব্যক্তিগত কর্মকর্তা এবং একজন ড্রাইভার-কাম মেসেঞ্জার।

এমইউএইচ/এমআরএম/আরআইপি

আপনার মতামত লিখুন :