বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করলেন সুইস প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩১ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৩:২৩ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন বাংলাদেশে সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেইন বেরসে।

সোমবার দুপুরে ৩২ নম্বর সড়কে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেন সফররত এ সুইস প্রেসিডেন্ট। এ সময় সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি ফুল দিয়ে তাকে শুভেচ্ছা জানান।

swiss

পরে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অ্যালেইন বেরসে এবং সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। সফররত প্রেসিডেন্টকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখান রাদওয়ান সিদ্দিকী ববি। পরে স্মৃতি বইতে তিনি মন্তব্য লিখেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেইন বেরসে। শ্রদ্ধার্ঘ্য অর্পণ করার পর এক মিনিট নীরবতা পালন করেন তিনি। এ সময় সশস্ত্র বাহিনীর একটি দল শহীদদের সম্মানে কুচকাওয়াজ প্রদর্শন করেন।

swiss

শ্রদ্ধা নিবেদন শেষে প্রেসিডেন্ট অ্যালেইন বেরসে স্মৃতিসৌধের পরিদর্শন বইতে নিজের অনুভূতি লিপিবদ্ধ করেন এবং স্মৃতিসৌধের ভিআইপি বাগানে একটি নাগেশ্বর চাপা গাছের চারা রোপণ করে স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করেন।

এর আগে সড়ক পথে সফর সঙ্গীদের নিয়ে স্মৃতিসৌধে পৌঁছলে তাকে স্বাগত জানান গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা. এনামুর রহমান, সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জিওসি, ঢাকা জেলা প্রশাসক সালাউদ্দিন আহমেদ ও ঢাকা জেলার পুলিশ সুপার শাহ্ মিজান শাফিউর রহমান।

swiss

উল্লেখ্য, রোহিঙ্গাদের পরিস্থিতি নিজ চোখে দেখতে এবং দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য চারদিনের সফরে গতকাল (রোববার) ঢাকায় আসেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেইন বেরসে।

এইউএ/আরএস/জেআইএম