সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২০ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচনের দাবি জানিয়েছে সামাজিক প্রতিরোধ কমিটি (৭০টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্লাটফর্ম)। পাশাপাশি আসন সংখ্যা এক তৃতীয়াংশ বৃদ্ধি ও নির্বাচনী এলাকা পুনরায় নির্ধারণের দাবিও জানায় তারা।

সোমবার সেগুন বাগিচায় সুফিয়া কামাল ভবন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সভায় সামাজিক প্রতিরোধ কমিটির পক্ষে মডারেটরের দায়িত্ব পালন করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম।

তিনি বলেন, নারীরা কিভাবে সংসদে প্রতিনিধিত্ব করবে, কিভাবে নারীরা অধিক ফলপ্রসূ হবে, কিভাবে নারীদের রাজনীতির মূল স্রোতধারায় আনতে হবে, তাদের অবস্থা যেন আরো দৃঢ় হয় সেই লক্ষ্যে আমরা আড়াই দশকের বেশি সময় ধরে কাজ করে যাচ্ছি। সামগ্রিকভাবে দেশের অর্থনৈতিক উন্নতি এবং মেয়েরা যে বাধা অতিক্রম করে সামনের দিকে যাচ্ছে তা নারীর জন্যই হচ্ছে।

সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল পূরণ করতে হলে নারীর ক্ষমতায়ন অবশ্যই প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন আইন ও সালিশ কেন্দ্রের পরিচালক রওশন জাহান পারভীন।

সভাটি পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদের অ্যাডভোকেসি ডিরেক্টর জনা গোস্বামী। এছাড়া আরও উপস্থিত ছিলেন নাসরিন বেগম, অ্যাকশন এইড বাংলাদেশের নুরুন নাহার বেগম, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর নাজরানা ইয়াসমিন হীরা প্রমুখ।

এএস/এমআরএম