শিক্ষকদের অনশন চলছেই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৬:০৭ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

জাতীয়করণের দাবিতে মঙ্গলবার ১১তম দিনেও অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছেন বেসরকারি প্রাথমিক শিক্ষকরা। জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষকরা এ কর্মসূচি পালন করছেন। শিক্ষকরা ১১ দিন ধরে অনশন করলেও অবস্থান কর্মসূচি পালন করছেন ১৭ দিন ধরে।

জাতীয়করণ করা না হলে প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন শিক্ষকরা।

আনশনে অংশ নেয়া অধিকাংশ শিক্ষক শীত ও ধুলাবালির কারণে শ্বাসকষ্ট, জ্বর ও কাশিতে ভুগছেন। এখন পর্যন্ত ২১৫ শিক্ষক অসুস্থ হয়েছেন। এছাড়া অনেকেই চিকিৎসা নিতে মেডিকেলে ভর্তি রয়েছেন বলে জানা গেছে।

jagonews24

বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সহ-সভাপতি মো. মিজানুর রহমান জানান, ২০১৩ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার ১৯৩ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন। তখন শর্ত ছিল নিজস্ব জমি থাকতে হবে। এরপর বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা নিজেদের স্কুলের জমি সরকারের নামে লিখে দিয়েছেন। তবে মাত্র চার হাজার ১৫৯ বিদ্যালয় জাতীয়করণ করা হয়। কিন্তু অধিক সংখ্যক স্কুল জাতীয়করণ না হওয়ায় রাস্তায় নামতে বাধ্য হয়েছেন শিক্ষকরা।

উল্লেখ্য, তৃতীয় ধাপে বাদ পড়া সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের এক দফা দাবিতে ২১ জানুয়ারি থেকে শুরু হওয়া অবস্থান কর্মসূচি ২৩ জানুয়ারি থেকে প্রতীকী অনশন এবং ২৭ জানুয়ারি থেকে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন।

এএস/এএইচ/আরআইপি