ঐতিহ্যবাহী মসজিদ সংরক্ষণে ১৩০ কোটি টাকা সহায়তা দেবে ওআইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

পর্যটকদের আকৃষ্ট করতে দেশের ঐতিহ্যবাহী পুরাতন প্রায় ৮০টি মসজিদ সংরক্ষণে ১৩০ কোটি টাকা সহায়তা দেবে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশান (ওআইসি)। একই সঙ্গে পর্যটন খাতে দক্ষ লোকজন সৃষ্টিতে বাংলাদেশে প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করতেও সম্মত হয়েছে ওআইসি।

মঙ্গলবার সন্ধ্যায় ওআইসিভুক্ত দেশসমূহের পর্যটনমন্ত্রীদের ১০ম সম্মেলন (আইসিটিএম) শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিমান ও পর্যটন সচিব এসএম গোলাম ফারুক।

সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেন, মুসলিম ট্যুরিজমকে বিশ্ব জুড়ে তুলে ধরতে পরিকল্পনা করা হচ্ছে। এ সম্মেলনের মধ্য দিয়ে বাংলাদেশের পর্যটন নিয়ে তথ্য উপস্থাপন করা হয়েছে।

সম্মেলনে পর্যটনমন্ত্রী শাহজাহান কামালকে আইসিটিএম (ইসলামিক কনফারেন্স অব ট্যুরিজম মিনিস্টার) এর নতুন চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে বলে জানান বিমান ও পর্যটন সচিব এসএম গোলাম ফারুক।

তিনি বলেন, ঢাকাকে ২০১৯ সালে ট্যুরিজম সিটি ঘোষণা করা হয়েছে। এরমধ্য দিয়ে বাংলাদেশের পর্যটন প্রসার ঘটবে। বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। সৌদি আরব বাংলাদেশের হোটেল খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে।

গোলাম ফারুক বলেন, দেশের উন্নয়নে পর্যটন শিল্পের ভূমিকা গুরুত্বপূর্ণ। এ খাতে সক্ষমতা বৃদ্ধি, জ্ঞান হস্তান্তর, পেশাগত দক্ষতা বাড়ানো ও উন্নত প্রাতিষ্ঠানিক অবকাঠামো সৃষ্টিকে অগ্রাধিকার দিয়ে সরকার কাজ করছে। মুসলিম দেশসমূহে যেভাবে পর্যটন শিল্প বিকশিত হচ্ছে বাংলাদেশও এতে সম্পৃক্ত হবে। হালাল ট্যুরিজমকে আমাদের প্রমোট করার সুযোগও রয়েছে।

আরএম/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :