আসমা জাহাঙ্গীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:১০ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৮

পাকিস্তানের বিশিষ্ট মানবাধিকার আইনজীবী ও সমাজকর্মী আসমা জাহাঙ্গীরের (৬৬) মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার এক শোক বার্তায় তিনি পাকিস্তানসহ বিশ্বজুড়ে নারী ও সংখ্যালঘুদের অধিকার সুরক্ষায় আসমা জাহাঙ্গীরের ভূমিকার কথা স্মরণ করেন। এ ছাড়া প্রধানমন্ত্রী মরহুমের রুহের মাগফিরাত কামনা এবং তার শোক সন্তপ্ত পরিবারের সদস্য, ভক্ত ও অনুরাগীদের প্রতি গভীর সমবেদনা জানান।

শোক বার্তায় শেখ হাসিনা আসমা জাহাঙ্গীরের বাবা মালিক গুলাম জিলানীর কথাও স্মরণ করেন। ১৯৭১ সালে বাঙালী জাতির ওপর পাক বাহিনীর নির্মম ও বর্বরোচিত হামলা এবং গণহত্যার কঠোর সমালোচনা করায় সে সময় জিলানীকে গ্রেফতার করা হয়। ওই ভূমিকার জন্য ২০১৩ সালে মালিক গুলাম জিলানীকে ‘ফ্রেন্ডস অব লিবারেশন ওয়ার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। তার মেয়ে আসমা জাহাঙ্গীর প্রধানমন্ত্রীর কাছ থেকে ওই পুরস্কার গ্রহণ করেন।

হওয়ায় রোববার লাহোরের একটি হাসপাতালে নেয়ার পর সেখানে মারা যান আসমা জাহাঙ্গীর। মৃত্যুকালে তিনি দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

স্পষ্ট কথাবার্তা ও মানবাধিকারের বিষয়ে আপোসহীন ভূমিকার জন্য সুবিদিত ছিলেন আসমা জাহাঙ্গীর। ১৯৫২ সালের জানুয়ারিতে লাহোরে জন্ম নেয়া এই আইনজীবী পাকিস্তান সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়শনের প্রথম নারী প্রেসিডেন্ট ছিলেন।

এফএইচএস/এমএমজেড/আইআই

আপনার মতামত লিখুন :