পায়রা বন্দরের উন্নয়ন আরও বেগবান হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮
পায়রা বন্দরের উন্নয়ন আরও বেগবান হবে

পায়রা বন্দরকে জাতীয় অগ্রাধিকার প্রকল্প ঘোষণা করে এর উন্নয়ন কার্যক্রমকে বেগবান করা হবে। আগামী এক সপ্তাহের মধ্যে জাতীয় অগ্রাধিকার প্রকল্প ঘোষণার কাজটি সম্পন্ন করতে হবে বলে জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে বুধবার পায়রা বন্দর কর্তৃপক্ষের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক সভায় তিনি এসব কথা বলেন। মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুস সামাদ, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এ জাহাঙ্গীর আলম এবং মন্ত্রণালয় ও পায়রা বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, পায়রা বন্দরের জন্য এ পর্যন্ত ৩শ ৭০ দশমিক ৬৮ একর জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে। ৩ হাজার ১শ ৭ দশমিক ২৯ একর জমি অধিগ্রহণের লক্ষ্যে ভূমি মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেছে। পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে ৫ হাজার ৬ শত ৬৮ দশমিক ৪৫ একর জমি অধিগ্রহণের প্রক্রিয়াধীন রয়েছে। জমি অধিগ্রহণের জন্য ১ হাজার ২ শ ২২ কোটি আট লাখ ৮৮ হাজার টাকার সংশোধিত ডিপিপি পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

সভায় আরও জানানো হয়, পায়রা বন্দরে নৌযান চলাচলের লক্ষ্যে অভ্যন্তরীণ নৌ-রুটে কার্যক্রম আগামী দুই মাসের মধ্যে সম্পন্ন হবে। বাংলাদেশ নৌ-বাহিনী ড্রেজিং কাজটি করছে। ড্রেজিংয়ের বালু নদীতে না ফেলে অধিগ্রহণকৃত জমিতে ফেলা হচ্ছে।

এমইউএইচ/এমআরএম/আইআই